ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

রাইজিংবিডির প্রতিবেদন দেখে সেই মেকআপ ম্যানের পাশে ওমর সানি

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৮, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রাইজিংবিডির প্রতিবেদন দেখে সেই মেকআপ ম্যানের পাশে ওমর সানি

একসময় পর্দায় কিংবা পর্দার পেছনে দাপিয়ে বেড়ালেও বয়সের ভারে ক্লান্ত হয়ে থেমে যেতে হয়। এদের অনেকেই শেষ বয়সে অভাবের সঙ্গে সন্ধি করে মানবেতর জীবনযাপন করেন।

করোনা মহামারিতে কর্মহীন এসব মানুষের দূর অবস্থায় দিন কাটছে। এসব শিল্পী ও কলাকুশলীদের নিয়ে রাইজিংবিডি নিয়মিত প্রতিবেদন প্রকাশ করছে। প্রতিবেদন প্রকাশের পর চলচ্চিত্রের মানুষসহ সমাজের বিত্তবানেরা কয়েকজনকে সহযোগিতা করেছেন।

আজ শুক্রবার রাইজিংবিডিতে ‘মেকআপ ম্যানের বর্ণহীন জীবন: ঠাঁই হলো বৃদ্ধাশ্রমে’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। একদিন না পেরুতেই এই প্রতিবেদকের সহযোগিতায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত রূপসজ্জাকার আবদুর রহমানের পাশে দাঁড়িয়েছেন জনপ্রিয় অভিনেতা ওমর সানি। বিকাশের মাধ্যমে আর্থিক সহযোগিতা করেছেন।

বিষয়টি নিশ্চিত করে আবদুর রহমান বলেন, ‘ওমর সানি সাহেব আমাকে ফোন করে অনেকক্ষণ কথা বলেন। আমার খোঁজ-খবর নেন। বিকাশের মাধ্যমে টাকাও পাঠিয়েছেন।’

ওমর সানি বলেন, ‘ওস্তাদের সঙ্গে কথা বলেছি। সাধ্যমতো সহযোগিতা করেছি। রাইজিংবিডিকে ধন্যবাদ আমাকে এমন একটি কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য। এর আগেও রাইজিংবিডির প্রতিবেদন দেখে সহযোগিতা করার সুযোগ পেয়েছি।’

মেকআপম্যান আবদুর রহমান ব্যক্তিগত জীবনে বিয়ে করেননি। আপনজন বলতে কেউ নেই তার। গুরুতর অসুস্থ হয়ে দীর্ঘদিন বন্ধু আলীর বাসায় নিঃসঙ্গ জীবনযাপন করেন। তখন স্ট্রোক করলে রাজধানীর কমফোর্ট হাসপাতালে চিকিৎসা নেন। প্রথমে কয়েকজন বন্ধু কিছু টাকা দিয়ে চিকিৎসা করান। পরবর্তীতে প্রধানমন্ত্রী ৫ লাখ টাকা আর্থিক সহযোগিতা করেন তাকে। এভাবেই কয়েক বছর পার করেন তিনি। তারপর শরীর এতটাই দুর্বল হয়ে পড়ে যে, নিজের কর্মক্ষমতাই হারিয়ে ফেলেন। বেকার অক্ষম হয়ে কতদিন অন্যের বাসায় থাকবেন! তাই তার শেষ ঠিকানা হয়েছে বৃদ্ধাশ্রমে। এখন সাভারের মিল্টন হোম কেয়ারে আছেন তিনি।

১৯৬৫ সালে ‘মিলান’ শিরোনামের সিনেমার মাধ্যমে প্রথম চলচ্চিত্রে রূপসজ্জা শিল্পী হিসেবে কাজ শুরু করেন আবদুর রহমান। যদিও সিনেমাটি আলোর মুখ দেখিনি। এরপর অসংখ্য জনপ্রিয় সিনেমায় তিনি শিল্পীদের রূপসজ্জার কাজ করেছেন। এ পর্যন্ত কাজের স্বীকৃতিস্বরূপ তার হাতে উঠেছে অসংখ্য পুরস্কার। এর মধ্যে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি।

২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ‘মনের মানুষ’ সিনেমার জন্য শ্রেষ্ঠ মেকআপ ম্যান হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০১৪ সালে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানে নির্মিত ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমার জন্য দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ মেকআপ ম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। সর্বশেষ ‘ভুবন মাঝির নাও’ শিরোনামের সিনেমায় মেকআপ ম্যানের কাজ করেন তিনি।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়