ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনার ভয়ে ঘরের মধ্যেই ৫০ কিমি দৌড়

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২০ ১২:২৭:০৬ এএম     ||     আপডেট: ২০২০-০২-২০ ১০:৫৬:৫৩ এএম

বর্তমানে বিশ্বজুড়ে করোনা ভাইরাস মূর্তিমান এক আতঙ্কের নাম। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস মানুষের ব্যক্তিগত জীবন থেকে অর্থনীতি- সবকিছুতেই প্রভাব ফেলেছে।

চীনের কোটি কোটি মানুষ এখন স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় বাড়ির বাইরে বের হচ্ছেন না। ফলে তাদের স্বাভাবিক জীবন যাত্রা ব্যাহত হচ্ছে। কিন্তু করোনার ভয়ে জীবন তো আর থেমে থাকতে পারে না। ফিটনেস এবং প্রশিক্ষণ ঠিক রাখতে চীনের এক দূরপাল্লার দৌড়বিদ ঘরের মধ্যেই ৫০ কিমি দৌড়েছেন। এবং এটি একটি বিশ্ব রেকর্ড!

ওই দৌড়বিদের নাম পান সাচু। বাড়ি চীনের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝিঝিয়াং-এ। করোনা ভাইরাসের ভয়ে পান সাচু বাড়ি থেকে বের হওয়ার সাহস পাচ্ছিলেন না। কিন্তু কয়েকদিন পরেই তার দৌড় প্রতিযোগিতায় যোগ দেয়ার কথা। যে কারণে বাধ্য হয়ে ঘরেই তিনি ট্র্যাক অ্যান্ড ফিল্ড বানিয়ে দৌড় চর্চা শুরু করেন। চলতি সপ্তাহে পান সাচু দৌড়ের ভিডিও চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। মুহূর্তেই তা ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়,  আসবাবপত্রের ফাঁকফোকর, ঘর, রান্নাঘর, বাথরুম এবং দুই কক্ষের মাঝখানের ফাঁকা জায়গা দিয়ে তিনি দৌড়াচ্ছেন। এভাবে তিনি ৪ ঘণ্টা ৪৮ মিনিট ৪৪ সেকেণ্ড দূরত্বের হিসেবে প্রায় ৫০ কিমি দৌড়েছেন।

হিসাবে যেন গরমিল না হয় সেজন্য পান সাচু ম্যারাথনের ট্র্যাকার ব্যবহার করেছেন। ভিডিও বার্তায় পান সাচু বলেন, বেশ কয়েকদিন আমি বাড়ির বাইরে যেতে পারছি না। তাই বলে তো বসে থাকা যায় না। আমি নিজেই নিজের উপায় বের করে নিয়েছি। এবং এটি চমৎকার একটি উপায়!’

পান সাচুর এই অভিনব দৌড় চর্চা মানুষের প্রশংসা পাচ্ছে। অনেকেই এটাকে সাইলেন্ট ব্যাটেল বা নীরব যুদ্ধ বলেও অবহিত করছেন।


ঢাকা/তারা/নাসিম