ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

বিমানের কি হর্ণ থাকে?

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ৮ জুলাই ২০২৩  
বিমানের কি হর্ণ থাকে?

রাস্তায় চলাচলের ক্ষেত্রে যানবাহনে হর্ণ গুরুত্বপূর্ণ। দুর্ঘটনা এড়িয়ে নির্বিঘ্নে চলাচলের জন্য হর্ণের বিকল্প নেই। প্রশ্ন থাকতে পারে- বিমানেরও কি হর্ণ থাকে? 

প্রশ্নের উত্তরে বলা যায়- বিমানেরও হর্ণ থাকে। তাহলে কি সেই হর্ণ বাজিয়ে বিমান চলাচলের সময় আকাশের পাখি সরায়? না, আসলে এমন নয়। বিমানের হর্ণ আকাশে বাজানো হয় না। তাহলে সেই হর্ণের কাজ কী? 

আকাশে ওড়ার সময় বিমানের হর্ণ  নিষ্ক্রিয় থাকে। তবে বিমানবন্দরে এটি ব্যবহৃত হয়। ককপিটে থাকা গ্রাউন্ড ইঞ্জিনিয়াররা স্টাফদের সঙ্গে যোগাযোগ করার জন্য এটি ব্যবহার করে। বিমানের সামনের ল্যান্ডিং গিয়ারের কাছে হর্ণ থাকে। ককপিটে যে ইনস্ট্রুমেন্ট প্যানেল থাকে সেখানে ‘জিএনডি’ লেখা একটি বোতাম থাকে। এই বোতাম টিপলেই বেজে ওঠে বিমানের হর্ণ । তো এর শব্দ শুনে কোথায় কোন ধরনের সমস্যা হয়েছে বোঝা যায়। 

বিমানের হর্ণ সাধারণত সতর্কীকরণ যন্ত্র হিসাবে ব্যবহৃত হয়। সম্ভাব্য সংঘর্ষ এড়াতে বা বিমানের গতিবিধি সম্পর্কে স্থল কর্মীদের সতর্ক করার জন্য এটি অন্যান্য বিমান বা স্থল যানবাহনের সঙ্গে যোগাযোগ করতে ব্যবহৃত হয়।

রানওয়েতে পাইলট এবং গ্রাউন্ড কন্ট্রোল রেডিও ট্রান্সমিশন এবং ভিজ্যুয়াল সিগন্যাল ব্যবহার করে যোগাযোগ করে। এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা পাইলটদের নির্দেশনা দেন এবং পাইলট সেই নির্দেশ অনুসরণ করে মাটিতে নিরাপদ চলাচল নিশ্চিত করে। রানওয়েতে স্থির থাকা অবস্থায় বিমানে হর্ণের ব্যবহার একটি আদর্শ অনুশীলন নয়। 

বিমান যেভাবে আকাশে নিরাপদে চলাচল করে ও সংঘর্ষ এড়ায়; তার ভেতর সবচেয়ে পরিচিত যে ব্যবস্থা তার নাম এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC)। এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা এয়ার ট্রাফিক পরিচালনা এবং বিমানের নিরাপদ বিচ্ছেদ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা পাইলটদের তাদের আশেপাশে অন্যান্য বিমানের উপস্থিতি সম্পর্কে অবহিত করেন। 

ট্রান্সপন্ডার সিস্টেম : বিমান ট্রান্সপন্ডার দিয়ে সজ্জিত, যা ইলেকট্রনিক ডিভাইস যা বিমানের পরিচয়, উচ্চতা এবং অবস্থান সম্পর্কে তথ্য প্রেরণ করে। এয়ার ট্রাফিক কন্ট্রোল ও অন্যান্য বিমানের মাধ্যমে এই তথ্য পাওয়া গেছে।

রাডার সিস্টেম: রাডার (রেডিও ডিটেকশন এবং রেঞ্জিং) বিমানের অবস্থান, দূরত্ব এবং গতিবিধি সনাক্ত করতে ব্যবহৃত হয়। গ্রাউন্ড-ভিত্তিক রাডার সিস্টেমগুলি রেডিও তরঙ্গ নির্গত করে, যা বিমান থেকে বাউন্স করে এবং রাডার অ্যান্টেনায় ফিরে আসে। এই ডেটা কন্ট্রোলারদের বিমানের অবস্থান ট্র্যাক করতে এবং পাইলটদের নির্দেশিকা প্রদান করতে সাহায্য করে।

সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা: অনেক আধুনিক বিমান সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা দিয়ে সজ্জিত, যেমন ট্রাফিক সংঘর্ষ এড়ানো সিস্টেম (TCAS)। TCAS কাছাকাছি বিমানের সাথে তথ্য বিনিময় করতে অনবোর্ড ট্রান্সপন্ডার ব্যবহার করে। যদি সিস্টেমটি একটি সম্ভাব্য সংঘর্ষের ঝুঁকি সনাক্ত করে তবে এটি পাইলটদের চাক্ষুষ এবং শ্রবণ সতর্কতা প্রদান করে, তাদের যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।

ভিজ্যুয়াল স্ক্যানিং: পাইলটরা তাদের আশেপাশের অন্যান্য বিমান সনাক্ত করতে ভিজ্যুয়াল স্ক্যানিংয়ের উপরও নির্ভর করে।

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়