ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লিভারের বিভিন্ন রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি: ডা. স্বপ্নীল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ১৪ ফেব্রুয়ারি ২০২৪  
লিভারের বিভিন্ন রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি: ডা. স্বপ্নীল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান ও জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেছেন, লিভারের বিভিন্ন রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি। দীর্ঘদিন ধরে শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি, অতিরিক্ত মেদ লিভারের রোগের প্রধান কারণ।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে জালালাবাদ লিভার ট্রাস্ট ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস), চট্টগ্রামের যৌথ আয়োজনে লিভার সচেতনাবিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীকেও এগিয়ে আসতে হবে, উল্লেখ করে তিনি বলেন, সরকার নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারী ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল।

গ্রাসরুটসের চট্টগ্রাম জেলার সভাপতি রোকেয়া নাসরিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পারভীন আক্তারের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন গ্রাসরুটসের প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু। আরও উপস্থিত ছিলেন—গ্রাসরুটসের চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ির নেতারা। 

সভায় ডা. স্বপ্নীল লিভার রোগের বিভিন্ন ধরণ ও তার চিকিৎসা সম্পর্কে বিষদ আলোচনা করেন।

এর আগে ডা. স্বপ্নীল চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজে কোলাবরেটিভ রিসার্চের ওপর সায়েন্টেফিক সেমিনারে অংশ নেন।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়