ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বর্ণবাদের বিরুদ্ধে তদন্ত করবে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ১৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে বর্ণবাদের বিরুদ্ধে তদন্ত করবে জাতিসংঘ

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে আফ্রিকান বংশোদ্ভূতদের ওপর ‘পদ্ধতিগত বর্ণবাদের’ ঘটনার তদন্ত করতে যাচ্ছে জাতিসংঘ। শুক্রবার জেনেভায় মানবাধিকার কাউন্সিলের প্রধান কার্যালয়ে এক রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদ ও পুলিশের নির্যাতনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভের ছোঁয়া লাগে ইউরোপের কয়েকটি দেশ ও অস্ট্রেলিয়ায়।

এর আগে বুধবার জেনেভায় মানবাধিকার কাউন্সিলের সদর দপ্তরে আফ্রিকান দেশগুলোর আহ্বান করা এক আলোচনায় জর্জ ফ্লয়েডের ভাই ফিলোনিজ ফ্লয়েড বিভিন্ন সময় মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার তদন্ত করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এরপরই মানবাধিকার কাউন্সিল এই ঘোষণা দিল।

রয়টার্স জানিয়েছে, আফ্রিকান দেশগুলোর আনা প্রস্তাবে ৪৭ সদস্য দেশের এই ফোরাম সর্ববসম্মতভাবে অনুমোদন দেয়। এর ফলে মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট এক বছরের মধ্যে বর্ণবাদী নিপীড়নের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেওয়ার সমর্থন পেলেন।

প্রসঙ্গত, দুই বছর আগে ইসরায়েলের বিরুদ্ধে তদন্তের প্রস্তাব ওঠার পর সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছে ট্রাম্প প্রশাসন।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়