ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

ইসরায়েলের যুদ্ধমন্ত্রীর পদত্যাগের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ১৯ মে ২০২৪  
ইসরায়েলের যুদ্ধমন্ত্রীর পদত্যাগের হুমকি

ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রী বেনি গ্যান্টজ পদত্যাগ করার হুমকি দিয়েছেন। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা উপত্যকার যুদ্ধোত্তর পরিকল্পনা নির্ধারণ না করলে তিনি পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

গ্যান্টজ ছয়টি ‘কৌশলগত লক্ষ্য’ অর্জনের একটি পরিকল্পনার জন্য ৪ জুন সময়সীমা নির্ধারণ করেছিলেন। এর মধ্যে গাজায় হামাসের শাসনের অবসান এবং অঞ্চলটির জন্য একটি বহুজাতিক বেসামরিক প্রশাসন প্রতিষ্ঠা অন্তর্ভুক্ত ছিল।

তিনি বলেন, ‘যদি আপনি জাতীয়কে ব্যক্তিগত থেকে বাদ দেন, তাহলে আপনি আমাদের মধ্যে সংগ্রামে অংশীদার পাবেন। কিন্তু আপনি যদি ধর্মান্ধদের পথ বেছে নেন এবং পুরো জাতিকে অতল গহ্বরে নিয়ে যান, তাহলে আমরা সরকার ছাড়তে বাধ্য হব।’

নেতানিয়াহু এই মন্তব্যকে ‘অপ্রয়োজনীয় কথা’ বলে উড়িয়ে দিয়ে বলেছেন, এর অর্থ ‘ইসরায়েলের পরাজয়।’

শনিবার একটি টেলিভিশন ভাষণে গ্যান্টজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর উদ্দেশে বলেছিলেন, ‘ইসরায়েলের জনগণ আপনাকে দেখছে। আপনাকে অবশ্যই ইহুদিবাদ ও নিন্দাবাদ, ঐক্য ও উপদলের মধ্যে, দায়িত্ব ও অনাচারের মধ্যে, বিজয় ও বিপর্যয়ের মধ্যে বেছে নিতে হবে।’

গ্যান্টজের দাবি, গাজায় সামরিক নিয়ন্ত্রণ বজায় রাখা ইসরায়েলের নিরাপত্তা ঝুঁকি বাড়াবে। তবে নেতানিয়াহুর ক্ষমতাসীন জোটের উগ্র ডানপন্থি সদস্যরাসহ অন্যরা বিশ্বাস করেন, হামাসকে পরাজিত করার জন্য গাজায় অবিরত নিয়ন্ত্রণ প্রয়োজন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়