ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন, থাকবেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২৫ অক্টোবর ২০২৩  
২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন, থাকবেন মোদি

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ২২ জানুয়ারি উদ্বোধন করা হবে রাম মন্দির। এতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার মোদি নিজেই টুইট করে বিষয়টি জানিয়েছেন।

মোদি লিখেছেন, ‘জয় সিয়ারাম! আজ খুবই আবেগঘন দিন। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কর্মকর্তা আমার বাসভবনে এসে আমার সঙ্গে দেখা করেছেন। তিনি অযোধ্যায় শ্রী রাম মন্দিরে বিগ্রহ অধিষ্ঠানের অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। আমি নিজেকে খুব আশীর্বাদধন্য মনে করছি। আমার সারাজীবনের সৌভাগ্য যে, এই ঐতিহাসিক অনুষ্ঠানে আমি সাক্ষ্য থাকব।’

শ্রী রাম জন্মভূমি ট্রাস্টের জেনারেল সেক্রেটারি চম্পত রাই বুধবার নিশ্চিত করেছেন যে, আগামী বছরের ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহে রাম বিগ্রহের প্রতিষ্ঠা করা হবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, ট্রাস্ট ১৩৬টি সনাতন ঐতিহ্য থেকে ২৫ হাজারেরও বেশি হিন্দু ধর্মীয় নেতাকে অভিষেক অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করেছে। এছাড়া বিশেষ অতিথি হিসাবে থাকবেন আরও ১০ হাজার ব্যক্তি।

১৯৯২ সালে ভিএইচপি, বিজেপি এবং শিব সেনার সমর্থকরা বাবরি মসজিদ ধ্বংস করে। এর জের ধরে ভারতে হিন্দু ও মুসলিমদের মধ্যে দাঙ্গায় দুই হাজারের বেশি মানুষ মারা যায়।  ২০০২ সালে ধর্মীয়ভাবে পবিত্র হিসেবে বিবেচিত জায়গাটির মালিকানার দাবিদার নির্ধারণ করতে হাইকোর্টে শুনানি শুরু হয়। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট  স্থানটির নিয়ন্ত্রণ ভাগাভাগি করে দেয়া উচিত বলে রায়। এর বিরুদ্ধে আপিল করা হলে ২০১৯ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, অযোধ্যার ওই বিতর্কিত স্থানে রাম মন্দিরই তৈরি হবে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়