ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

মনসুর আলী হাসপাতালের ৩০ কোটি টাকা আত্মসাৎ, দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৯, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মনসুর আলী হাসপাতালের ৩০ কোটি টাকা আত্মসাৎ, দুদকের মামলা

যন্ত্রপাতি কেনার নামে ৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পালসহ দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পাবনা সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

সোমবার (১০ আগস্ট) দুদকের সংস্থাটির পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রণব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

মামলার অপর আসামি হলেন- মেসার্স বেঙ্গল সায়ন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির মালিক জাহের উদ্দিন সরকার।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশে ক্ষমতার অপব্যবহার করে সরকারি অর্থ আত্মসাতের জন্য মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন, পিপিএ ২০০৬, পিপিআর ২০০৮ লঙ্ঘন করে উন্মুক্ত দরপত্র পদ্ধতির পরিবর্তে সরাসরি ক্রয় পদ্ধতি ব্যবহার করেন। এরপর বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের আড়ালে মেসার্স বেঙ্গল সায়ন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির প্রোপ্রাইটার জাহের উদ্দিন কার্যাদেশ ও এলসির নির্ধারিত মেয়াদের বাইরে স্পেসিফিকেশন অনুযায়ী কোনো মেডিক্যাল যন্ত্রপাতি বুঝিয়ে দেননি। এর পরিবর্তে কেবল জাহাজীকরণ দলিলে এক্সেপটেন্স দিয়ে ট্রান্সফারকরা ফান্ড থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৭০টি মেডিক্যাল আইটেমের কার্যাদেশ মূল্যের (৩৭ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৬৪৬ টাকা) ৮০ শতাংশ ৩০ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৯১৬ টাকা হংকংয়ের ফারভেন্ট কোম্পানি লিমিটেডের অনুকূলে পরিশোধ করেন।

যে কারণে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), (৩) ধারায় মামলাটি দায়ের করে দুদক।

এম এ রহমান/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়