ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আদর্শ প্রকাশনীকে মুচলেকা দিতে বললেন হাইকোর্ট 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৭:৪২, ৭ ফেব্রুয়ারি ২০২৩
আদর্শ প্রকাশনীকে মুচলেকা দিতে বললেন হাইকোর্ট 

ছবি: সংগৃহীত

যে তিনটি বইয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, সেগুলো স্টলে রাখা হবে না- এই মর্মে মুচলেকা দাখিলের জন্য আদর্শ প্রকাশনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দের বিষয়ে আদেশের জন্য বুধবার দিন ধার্য করেছেন আদালত। পাশাপাশি বাংলা একাডেমির আপত্তি থাকা তিনটি বই আদালতে দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। 

এর আগে, এদিন রাষ্ট্রপক্ষের আইনজীবীকে উদ্দেশ করে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ বলেন, যে তিনটি বই নিয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, সেগুলো বাদ রেখে আদর্শ প্রকাশনীকে বই মেলায় স্টল বরাদ্দ দিলে সমস্যা কোথায়? আমরা মনে করি, সমস্যা থাকার কথা না।

এ বিষয়ে দায়ের হওয়া রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক আদর্শ প্রকাশনীকে বইমেলায় স্টল বরাদ্দ দেওয়ার আর্জি জানান। তিনি বলেন, যে বইয়ের বিষয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, স্টলে সেটি রাখা হবে না। 

এ সময় সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়ার বিষয়ে আপত্তি জানান। তখন আদালত বলেন, যে তিনটি বই নিয়ে বাংলা একাডেমি আপত্তি জানিয়েছে, ওই গুলো বাদ রেখে আদর্শ প্রকাশনীকে বই মেলায় স্টল বরাদ্দ দিলে সমস্যা কোথায়? আমরা মনে করি, সমস্যা থাকার কথা না।

এর আগে, গত ২ ফেব্রুয়ারি মাসজুড়ে আয়োজিত বই মেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে বই মেলায় আদর্শ প্রকাশনীর জন্য স্টল বরাদ্দ চাওয়া হয়।

আদর্শ প্রকাশনীর সত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান বাদী হয়ে রিটটি দায়ের করেন। 

রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়া কেন অবৈধ ঘোষণা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে প্রকাশনা সংস্থাটিকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনা চাওয়া হয়েছে। 

রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চার জনকে বিবাদী করা হয়।  

ঢাকা/মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়