ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

ঈদ স্পেশাল ডেজার্ট সুইসরোল কেক

নাদিয়া নাতাশা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ১৫ জুন ২০২৪   আপডেট: ১০:১৩, ১৫ জুন ২০২৪
ঈদ স্পেশাল ডেজার্ট সুইসরোল কেক

সুইসরোল কেক

ঈদে মিষ্টি খাবারের আয়োজন না থাকলে হবে? ঈদ উপলক্ষে ঐতিহ্যবাহী খাবারের পাশাপাশি আমাদের রান্নাঘরে তৈরি হয় নানারকম ডেজার্ট। এবার জেনে নিন সুইসরোল কেকের রেসিপি। রাইজিংবিডির পাঠকদের জন্য রেসিপি দিয়েছেন নাদিয়া নাতাশা।

উপকরণ: ময়দা ১৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম, ডিম ৪টা, বেকিং পাউডার দেড় চা-চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, ভ্যানিলা আইসক্রিম ২ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, ফুড কালার ইচ্ছামত।

প্রণালী: ডিমের সাদা অংশ আলাদা করে নিন। এবার বিটার দিয়ে বিট করে ফোম করে ফেলুন। ধবধবে সাদা ফোম হবে।ফোমের সঙ্গে চিনি ও ডিমের কুসুম অল্প অল্প করে মিশিয়ে বিট করতে হবে। এবার ময়দা, বেকিং পাউডার, ফুড কালার, গুঁড়া দুধ এক সঙ্গে চালনিতে চেলে নিন। তারপর ডিমের মিশ্রণে অল্প অল্প করে মেশাতে থাকুন। সব উপকরণ মেশানো হলে ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। একটা চারকোনা ছড়ানো কেক মোল্ড দিয়ে তাতে তেল বা বাটার গ্রিজ করে ময়দা ছিটিয়ে দিন। বাড়তি ময়দা ঝেড়ে ফেলে দিন। মোল্ডে মিশ্রণ ঢেলে দিয়ে প্রি-হিটেড ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ২৫-৩০ মিনিট বেক করতে হবে। বেক করা হয়ে গেলে সামান্য ঠান্ডা করুন। আবার বেশী ঠান্ডা হলে কেক ভেঙে যাবে রোল করার সময়। একটি বাটার পেপার বিছিয়ে নিন। কেক খুব সাবধানে টিনসহ সেই পেপারের ওপরে উল্টো করুন। এতে কেকের বাদামী অংশটা বিছিয়ে রাখা কাগজের ওপরে পড়বে এবং নিচের অংশটা ওপরে থাকবে। এবার রোল করে নিয়ে ফ্রিজের নরমাল চেম্বারে রাখুন। তারপর টিনে বিছিয়ে দেওয়া যে কাগজ সেটা উঠিয়ে ফেলুন। এবার আস্তে আস্তে কেকটা রোল করা শুরু করুন। কাগজসহ একটু রোল করুন। এই রোল ফ্রিজের নরমাল চেম্বারে রাখুন ১ ঘণ্টার জন্য। এবার রোল খুলে পুরো কেকে যেকোন বাটার ক্রিম/ হুইপক্রিম  লাগিয়ে নিন। এবার কাগজ সরিয়ে আবার রোল করুন। এভাবে পুরো কেকটা রোল করে নিন। ফ্রিজে ৪/৫ ঘন্টা রেখে কেটে পরিবেশন করুন।

/লিপি

সর্বশেষ