ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

বাংলাদেশে প্রথমবারের মতো বিএস-৬ ইঞ্জিনের বাইক আনলো হোন্ডা

মটো কর্নার ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ১৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪২, ৩ ডিসেম্বর ২০২৩
বাংলাদেশে প্রথমবারের মতো বিএস-৬ ইঞ্জিনের বাইক আনলো হোন্ডা

বাংলাদেশে প্রথমবারের মতো বিএস-৬ ইঞ্জিনের বাইক নিয়ে এলো হোন্ডা। এক জমকালো আয়োজনের মাধ্যমে শনিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড তাদের ১২৫সিসি কমিউটার সেগমেন্টের এই বাইকটি লঞ্চ করেছে।

হোন্ডা জানিয়েছে, তাদের এই বাইকটিতে রয়েছে পিজিএম-এফআই প্রযুক্তির ইঞ্জিন। এই সেগমেন্টের বাইকে প্রথম ইএসপি (এনহ্যান্সড স্মার্ট পাওয়ার) প্রযুক্তি। এর এসিজি স্টার্টার মটার ফার্স্ট প্রতিবার দ্রুত এবং নীরব স্টার্ট নিশ্চিত করে। হোন্ডা তাদের এই সেগমেন্টের বাইকে প্রথমবারের মতো ইন্টিগ্রেটেড ইঞ্জিন স্টার্ট/স্টপ স্যুইচ যুক্ত করেছে। বাইকটি সম্পূর্ণ ডিজিটাল মিটার দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় রিয়েল টাইম তথ্য প্রদর্শন করে। মিটারটিতে রয়েছে ইকো ইন্ডিকেটর, গিয়ার পজিশন ইন্ডিকেটর, সার্ভিস ডিউ ইন্ডিকেটর, মাইলেজ ইন্ডিকেটর, ট্রিপ, ক্লক, অন-বোর্ড ডায়াগনস্টিক লাইট ইত্যাদি। এক্সটার্নাল ফুয়েল পাম্প জ্বালানি ট্যাঙ্কের বাইরে সংযুক্ত করায় বাইকের রক্ষণাবেক্ষণ আরও সহজ হবে। 

হোন্ডার সিবি সাইন এসপিতে চাকার সাইজ ছিল-ফ্রন্ট-৮০/১০০-১৮ এবং রিয়ার-৮০/১০০-১৮। তবে নতুন এসপি-১২৫ এ পেছনের চাকা কিছুটা চওড়া দেওয়া হয়েছে। এর সামনের চাকার সাইজ ৮০/১০০-১৮ এবং পেছনের চাকার সাইজ ১০০/৮০-১৮। সিবিএস ব্রেকিং সিস্টেমের সঙ্গে চাকা আরও চওড়া হওয়ায় বাইকটির ব্রেক হবে আরও স্মুথ। বাইকটিতে আরও রয়েছে সাইড-স্ট্যান্ড ইঞ্জিন কাট অফ ফিচার, অর্থাৎ সাইড-স্ট্যান্ড নামানো অবস্থায় বাইকটি চালু করতে পারবেন না রাইডার। বিস্তৃত ফিচারের এই বাইকটি প্রতি লিটারে ৬৮ কিলোমিটার পর্যন্ত মাইলেজ সুবিধা দেবে বলে জানিয়েছে হোন্ডা। 

বাইকটি চারটি ভিন্ন রঙে পাওয়া যাচ্ছে। এগুলো হচ্ছে-পার্ল সাইরেন ব্লু, ব্ল্যাক, ইম্পেরিয়াল রেড মেটালিক এবং ম্যাট মার্ভেল ব্লু মেটালিক।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়