ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

হেলমেট পরিষ্কারের সহজ কৌশল

ইকবাল আবদুল্লাহ রাজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ৩০ মার্চ ২০২৪  
হেলমেট পরিষ্কারের সহজ কৌশল

বাইক চালাতে হলে হেলমেটতো পড়তেই হয়। হেলমেট ব্যবহার করলে মাথার ঘাম আর বাইরের ধুলাবালিতে হেলমেটের ভিতর-বাহির সবই নোংরা হয়। তাই প্রয়োজন পড়ে হেলমেট পরিস্কার পরিচ্ছন্ন এবং জীবানুমুক্ত করার। অনেকেই জানেন না হেলমেট কিভাবে পরিষ্কার করতে হয়। তাই চলুন আজকে জেনে নেই হেলমেট পরিস্কার করার নিয়ম।

হেলমেট সাধারণত দুটি প্রক্রিয়ায় পরিরষ্কার করা যায়-

১। সফট ক্লিন এবং
২। ডিপ ক্লিন।

অল্প-স্বল্প ময়লা পরিষ্কার এবং জীবানুমুক্ত করার জন্য হেলমেট সফট ক্লিন করে নেওয়া খুবই সহজ। বাজারে কিছু ডিসইনফ্যাক্টিং ফোম স্প্রে পাওয়া যায়। সেই ফোম হেলমেটের ইন্টেরিয়র এবং এক্সটেরিয়রে স্প্রে করে কিছুক্ষণ রেখে মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিলেই কাজ শেষ। তবে দীর্ঘদিন ব্যবহারের পর হেলমেট যখন অতিরিক্ত নোংরা হয় তখন প্রয়োজন পড়ে ডিপ ক্লিন করার। এই পদ্ধতিতে হেলমেট সবচেয়ে ভালো পরিষ্কার হয়। ধাপগুলি বলে দিচ্ছি- 

১। শুরুতেই হেলমেটের ভাইজর ও প্যাড সতর্কতার সাথে খুলে নিন। প্রতিটি সার্টিফাইড হেলমেটে প্যাড খোলার সহজ ব্যাবস্থা থাকে। এরপর বড় একটা গামলায় হাল্কা গরম অথবা স্বাভাবিক তাপমাত্রার পানিতে ডিটারজেন্ট অথবা শ্যাম্পু নিন। ডিটারজেন্ট ভালোভাবে পানির সাথে মিশিয়ে ফেনা তৈরি করে নিন। 

২। হেলমেটের প্যাড ও লাইনার ডিটারজেন্ট মেশানো পানিতে ৩০ মিনিট ডুবিয়ে রাখুন, তারপর প্যাডের যেসব অংশে বেশি ময়লা ধরে ওইসব জায়গায় দাঁত মাজার নরম ব্রাশ দিয়ে হাল্কাভাবে ব্রাশ করুন।

৩। এবার আরেকটা গামলায় পরিস্কার পানি নিয়ে তাতে প্যাডগুলো কয়েকবার চুবিয়ে ডিটারজেন্টমুক্ত করুন। চাইলে পানিতে সামান্য স্যাভলন বা ডেটল মিশিয়ে নিতে পারেন। এতে প্যাড জীবানুমুক্ত হবে।

সবশেষে প্যাডগুলো পানি থেকে তুলে সুতা দিয়ে ঝুলিয়ে রোদে শুকাতে দিন। পানি নিজে থেকেই ঝরে গিয়ে প্যাড শুকিয়ে যাবে।

বিশেষ সতর্কতা: প্যাডগুলো কখনোই ধোয়া কাপড়ের মত করে চিপড়াবেন না কিংবা মোচড়াবেন না। এতে প্যাড এর ভিতরে থাকা ফোমগুলো নষ্ট হতে পারে। হেলমেটের প্যাড ডিপ ওয়াশ করলে অবশ্যই রোদ্রজ্জল দিনে করার চেষ্টা করবেন। এতে প্যাড দ্রুত শুকাবে।

এক্সটেরিয়র ক্লিন করার জন্য ডিটারজেন্ট মেশানো পানিতে একটুকরো ফোম ডুবিয়ে নিন, তারপর হেলমেটের চারপাশ হালকাভাবে মেজে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

পরিষ্কার পরিচ্ছন্ন হেলমেট আপনার রাইডিংকে করবে আরো কনফিডেন্ট।


লেখক: অ্যাডমিন Bike Doctor BD

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়