ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

শ্রমিক নিহত হওয়ার ঘটনায় গার্মেন্ট টিইউসির প্রতিবাদ

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৬ ১০:৫৯:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৬ ১০:৫৯:৫৭ পিএম

ময়মনসিংহের ভালুকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিকদের নিয়ন্ত্রণে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ করে। সেসময় পালাতে গিয়ে ট্রাকের নিচে পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে।

আর শ্রমিক নিহত হওয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

সংগঠনের পক্ষ থেকে এক বিবৃতিতে ভালুকার ক্রাউন অ‌্যাপারেলস কারখানায় বকেয়া বেতন-ভাতার দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশের গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনার  নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘ঘটনায় ট্রাকের নিচে চাপা পড়ে দুজন শ্রমিক নিহত হয়েছেন। নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া না গেলেও কারখানায় কর্মরত গার্মেন্ট টিইউসির একাধিক সদস্য দুজন শ্রমিকের মৃত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তারা জানান, পুলিশ আক্রমণ করে টিয়ারশেল ও বন্দুকের গুলি ছুড়লে জীবন বাঁচাতে শ্রমিকরা ছুটতে গিয়েই এই ঘটনা ঘটে।’

গার্মেন্ট টিইউসির সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার বিবৃতিতে বলেন, ‘মালিকরা পরিস্থিতির সুযোগ নিতে গিয়ে যে নৈরাজ্য সৃষ্টি করেছে তার রাশ টেনে ধরার বদলে সরকার উল্টো ভুক্তভোগী শ্রমিকদের বিরুদ্ধেই বল প্রয়োগ শুরু করেছে। এই মহামারির সময়ে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের উদ্যোগ নেওয়ার বদলে শ্রমিকদের মারধর ও গুলি করা জঘন্য অপরাধ। সরকার তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়ে দুর্বলের ওপর চরম জুলুম চালাচ্ছে।’

নেতারা বিবৃতিতে গার্মেন্ট শিল্পে করোনা মহামারির সুযোগ নিয়ে হাজার হাজার ছাঁটাই, বরখাস্ত, জোরপূর্বক ইস্তফার ঘটনার প্রতিবাদ জানান।  তারা সব বকেয়াসহ শ্রমিকদের চলতি মাসের বেতন যথাসময়ে পরিশোধ এবং লে-অফের নামে ছুটির জন্য কোনেো অবস্থাতেই শ্রমিকের বেতন না কাটার দাবি জানান।


ঢাকা/হাসনাত/জেডআর