ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

টেলিটকের ১২৪৪ নেটওয়ার্ক টাওয়ার স্থাপিত হবে

আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেলিটকের ১২৪৪ নেটওয়ার্ক টাওয়ার স্থাপিত হবে

নিজস্ব প্রতিবেদক :  নেটওয়ার্ক উন্নয়নে আগামী দেড় বছরে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের ১২৪৪ মোবাইল নেটওয়ার্ক টাওয়ার (বিটিএস) স্থাপন করা হবে।

এ লক্ষ্যে হুয়াইওয়ে টেকনোলজির সঙ্গে চুক্তি করেছে অপারেটরটি। সোমবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে এ চুক্তি সই হয়।
 
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ এবং হুয়াইওয়ে টেকনোলজির বাংলাদেশের প্রধান প্রযুক্তি কর্মকর্তা কলিন শি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ বিভাগ ও টেলিটকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, দেড় বছরে টেলিটকের ১২৪৪ বিটিএস (মোবাইল নেটওয়ার্ক টাওয়ার) স্থাপনসহ অন্যান্য কাজ সম্পাদন করা হবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, ৩৯ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার চুক্তিমূল্যে আগামী ১৮ মাসে ৬৮৫টি টুজি বিটিএস, ৫৫৯টি নোট-বি (থ্রিজি বিটিএস), কোর নেটওয়ার্ক আধুনিকায়ন ও সম্প্রসারণ করা হবে।
 
তিনি আরো জানান, চুক্তি বাস্তবায়নের ফলে টেলিটকের থ্রিজি নেটওয়ার্ক দেশের গুরুত্বপূর্ণ উপজেলায় পৌঁছে যাবে।
 
বর্তমানে টেলিটক ৩ হাজার ৭৫০টি টাওয়ার দিয়ে সেবা দিয়ে আসছে। তারানা হালিম জানান, উন্নত নেটওয়ার্কের জন্য আরো ৮ হাজার টাওয়ার প্রয়োজন।

টেলিটকের নেটওয়ার্ক আধুনিকায়ন ও প্রান্তিক পর্যায়ে সম্প্রসারণে পর্যায়ক্রমে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
 
রাষ্ট্রায়ত্ত অপারেটরটিকে নিজ পায়ে দাঁড় করাতে নানা উদ্যোগের কথাও জানান তারানা হালিম।
 
তিনি বলেন, টেলিটকের নিজস্ব আর্থিক ব্যবস্থাপনায় ৭০০ কোটি টাকা ব্যয়ে ‘টেলিটকের টুজি এবং থ্রিজি নেটওয়ার্ক গ্রামীণপর্যায়ে সম্প্রসারণ ও আধুনিকায়ন’শীর্ষক প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নেওয়া হয়েছে।
 

 



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়