ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ৯ মে ২০২৪   আপডেট: ১৮:৩৮, ১০ মে ২০২৪

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে। বৃহস্পতিবার (৯ মে) বেলা পৌনে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

বিমানে থাকা দুই পাইলটকে উদ্ধার করা হয়েছে। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। উদ্ধার হওয়া দুই পাইলট হলেন- উইং কমান্ডার সোহান এবং স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ।

ফায়ার সার্ভিস জানায়, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি অবস্থান করছে। এছাড়া উদ্ধার অভিযানে কাজ করছে বিমানবাহিনীর নিজস্ব ইউনিট।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা ইব্রাহিম খলিল বলেন, বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান ওয়াইএকে ১৩০ উড্ডয়নের কিছুক্ষণ পরেই টার্মিনালের বে এরিয়ায় বিধ্বস্ত হয়েছে। দুই পাইলট প্যারাসুট নিয়ে নিরাপদে বের হয়ে এসেছেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বাংলাদেশ বিমানবাহিনীর একটি ওয়াইএকে ১৩০ (YAK 130) প্রশিক্ষণ যুদ্ধবিমান যান্ত্রিক ত্রুটির কারণে পতেঙ্গা এলাকায় দুর্ঘটনায় পতিত হয়েছে। বিমানের দুই পাইলটকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে, একজন গুরুতর আহত হয়েছেন।

রাশিয়ার সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইরকুত করপোরেশনের তৈরি ইয়াক ১৩০ (Yak-130) যুদ্ধবিমানটি সাবসনিক দুই সিটের উন্নত জেট প্রশিক্ষণ এবং হালকা যুদ্ধবিমান। ১৯৯৬ সালে প্রথম যুদ্ধবিমানটি আকাশে উড্ডয়ন করে। এরপর ২০০২ সালে এটি রুশ সামরিক পাইলটদের প্রশিক্ষণের জন্য প্রধান আকাশযান হিসেবে নির্বাচন করা হয়। ২০১৫ সালে এই যান প্রথম বাংলাদেশে আসে।

রেজাউল/হাসান/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ