ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

মাংসের আশায় দলবেঁধে ছুটছেন তারা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৯, ১ আগস্ট ২০২০  
মাংস যা পাচ্ছেন তার কিছু রেখে বাকিটা বিক্রি করে দিচ্ছেন নিম্নআয়ের লোকজন

মাংস যা পাচ্ছেন তার কিছু রেখে বাকিটা বিক্রি করে দিচ্ছেন নিম্নআয়ের লোকজন

দেশজুড়ে পালিত হচ্ছে ঈদুল আজহা।  কিন্তু ঈদের আনন্দ আসে না রাজধানীর ভ্রাম্যমাণ ও নিন্মআয়ের মানুষদের জীবনে। ঈদের দিনেও একটু ভালো খাবারের আশায় তাদের হাত পাততে হয় সচ্ছল মানুষদের কাছে।  কোরবানির একটু মাংস পাওয়ার আশায় তারা ছুটছেন উচ্চবিত্ত মানুষের দ্বারে দ্বারে।

এমনই একজন মর্জিনা বেগম (ছদ্মনাম)।  তিনি মোহাম্মদপুরের আদাবরে একটি বাসায় কাজ করতেন। কিন্তু করোনার পরিস্থিতিতে মে মাস থেকে তাকে কাজে যেতে নিষেধ করে দেওয়া হয়।  এরপর আর কাজ পাননি।  স্বামী আব্দুর রাজ্জাক শারীরিকভাবে অক্ষম।  ঈদের দিনে পরিবারের মুখে একটু ভালো কিছু তুলে দিতে একাই বের হয়েছেন তিনি।
মর্জিনা বেগম জানান, সারাদিন যে মাংস পাবেন, তার কিছু পরিমাণ নিজেদের খাওয়ার জন্য রেখে বাকিটা শেখেরটেকের মোড়ে বিক্রি করে দেবেন।

মাংসের আশায় ঘোরা রাহেলা বেগম নামের অপর একজন বলেন, প্রতিবছর কোরবানির দিনে তিনি মাংসের আশায় বিভিন্ন বাসায় যান।  অন্যবার দুপুরের আগেই তিনি যে পরিমাণ মাংস পেতেন এবার বিকেল গড়ালেও তা পাননি।  করোনার কারণে পশু কোরবানি কম হওয়ায় এমনটা বলে মনে করছেন তিনি।

এদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় কোরবানির মাংস বিক্রির অস্থায়ী হাট বসতে দেখে গেছে। এসব স্থানে অধিকাংশ বিক্রেতাই কসাই।  তারা পশু জবাই ও প্রক্রিয়াকরণের কাজ করে নগদ টাকার পাশাপাশি যে মাংস পেয়েছেন সেগুলো বিক্রি করে দিচ্ছেন। পাশাপাশি মাংস বিক্রি করছেন মর্জিনা বেগমের মতো নিন্মআয়ের লোকজনও।  

ঢাকা/হাসান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়