RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

সার্ক কোভিড-১৯ তহবিল: নেপালকে চিকিৎসা সামগ্রী দিলো বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:১৫, ২২ সেপ্টেম্বর ২০২০
সার্ক কোভিড-১৯ তহবিল: নেপালকে চিকিৎসা সামগ্রী দিলো বাংলাদেশ

সার্ক কোভিড-১৯ জরুরি তহবিলের আওতায় নেপালকে করোনা প্রতিরোধে চিকিৎসা সামগ্রী দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন নিজ মন্ত্রণালয়ে আজ মঙ্গলবার নেপালের রাষ্ট্রদূত ড. বংশিধর মিশ্রের কাছে এগুলো হস্তান্তর করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গঠিত ‘সার্ক কোভিড-১৯ জরুরি তহবিলের’ আওতায় বাংলাদেশের জনগণের পক্ষ থেকে নেপালের জনগণের প্রতি বন্ধুত্বের নিদর্শনস্বরূপ এ উপহার সামগ্রী দেওয়া হয়। এ সকল উপহার সামগ্রীর মধ্যে রয়েছে বাংলাদেশে তৈরি রেমিডেসিভির ইনজেকশন, পিপিই, হ্যান্ড স্যানিটাইজার এবং ফ্লোর ক্লিনার।

এসময় পররাষ্ট্রমন্ত্রী করোনার প্রতিরোধে বাংলাদেশের দ্রুত পদক্ষেপ গ্রহণ এবং উন্নত দেশসমূহে বাংলাদেশের উন্নত মানের ওষুধ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী রপ্তানির বিষয়টি উল্লেখ করেন।

নেপালের রাষ্ট্রদূত করোনার বিরুদ্ধে বাংলাদেশ সরকারের সময়োচিত পদক্ষেপ এবং এদেশের উদ্যোক্তা ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানিগুলোর প্রশংসা করেন। সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশের গৃহীত কার্যক্রম থেকে শিক্ষণীয় আছে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন। এছাড়া সার্কভুক্ত দেশসমূহের মধ্যে এ ধরনের সহযোগিতা ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে ড. বংশিধর মিশ্র আশাবাদ ব্যক্ত করেন।

এ বছর মার্চ মাসে সার্ক নের্তৃবৃন্দের অংশগ্রহণে একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘সার্ক কোভিড-১৯ জরুরি তহবিল’ গঠন করা হয়, যা নিজ নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। উক্ত তহবিলে বাংলাদেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ লাখ মার্কিন ডলার দেন। 

ঢাকা/হাসান/সাজেদ 

সর্বশেষ

পাঠকপ্রিয়