ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনাকালে মালদ্বীপ থেকে ফিরেছেন ৯ হাজার বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:০০, ৫ ডিসেম্বর ২০২০
করোনাকালে মালদ্বীপ থেকে ফিরেছেন ৯ হাজার বাংলাদেশি

করোনার কারণে উদ্ভূত পরিস্থিতি ও বিভিন্ন সমস্যার কারণে যেসব প্রবাসী শ্রমিক নিজ ইচ্ছায় দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন তাদের ফেরত পাঠাচ্ছে মালদ্বীপ। মালদ্বীপ থেকে এ পর্যন্ত ৯ হাজার ৩৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

সর্বশেষ গত ৩ ডিসেম্বর মালদ্বীভিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ২০০ জন বাংলাদেশি মালদ্বীপ থেকে ফিরে আসেন।

মালদ্বীভিয়ান এয়ারলাইন্সের তথ্য অনুযায়ী, তিন ডজনের বেশি ফ্লাইটে মালদ্বীপ থেকে ৬ হাজারের বেশি বাংলাদেশি দেশে ফিরেছেন। এছাড়া, বাংলাদেশ বিমান এবং বাংলাদেশ এয়ারফোর্সের বিশেষ ফ্লাইটেও ফেরত এসেছেন কিছু বাংলাদেশি।

করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে মালদ্বীপে থাকা বাংলাদেশের প্রায় ৫০ হাজার শ্রমিক চরম দুর্ভোগে পড়েন। লকডাউনের কারণে অফিস-আদালত, শিল্পকারখানা, হোটেল-রেস্টুরেন্ট বন্ধ থাকায় প্রবাসী শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েন। বিশেষ করে, যাদের বৈধ কাগজপত্র নেই, তারা বেশি বিপাকে পড়েন। যাদের কাগজপত্র আছে তারাও অনেক কষ্টে আছেন মালদ্বীপে। অনেক প্রবাসী বাংলাদেশি দেশ থেকে টাকা আনছেন। অনেক শ্রমিক মাসের পর কাজ করেও বেতন পাচ্ছেন না। আবার অনেকের বেতন আগের চেয়ে কমেছে। মালদ্বীপে ৮০ ভাগ প্রবাসী বাংলাদেশি বেতন পাচ্ছেন না।

এদিকে, দেশটির সংবাদমাধ্যম রাজে এক প্রতিবেদনে জানিয়েছে, করোনার প্রার্দুভাবের পর থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের ১৫ হাজার শ্রমিক নিজ নিজ দেশে ফিরে গেছেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়