Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানে দূতাবাসের সক্ষমতা বাড়ানোর ঘোষণা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ৩০ মার্চ ২০২১   আপডেট: ০২:৩২, ৩১ মার্চ ২০২১
প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানে দূতাবাসের সক্ষমতা বাড়ানোর ঘোষণা

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানের জন্য দূতাবাসগুলোতে জনবল নিয়োগসহ সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (৩০ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রবাসীদের তথ্য সেবা দেওয়ার জন্য তৈরি অ্যাপ ‘প্রবাসী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ ঘোষণা দেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা দূতাবাসগুলোতে প্রফেশনালস ও দক্ষ জনবল নিয়োগ দেবো, যাতে প্রবাসীরা তাদের সেবা দ্রুত পেতে পারেন। সৌদি আরবসহ যেসব দেশে প্রবাসী ভাই-বোনরা বেশি থাকেন, সেসব দেশে প্রথম নজর দেবো।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বক্তৃতা করেন স্টার্টআপ প্রকল্পের উপদেষ্টা টিনা এফ জাবিন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। স্বাগত বক্তব্য রাখেন ‘প্রবাসী’র প্রধান নির্বাহী কানিজ ফাতেমা।

প্রতিমন্ত্রী বলেন, ‘ইউরোপ ও সৌদি আরবে বাংলাদেশি ডাক্তার-নার্সদের চাহিদা অনেক। আমরা এসব দেশে স্বাস্থ্যকর্মী পাঠাতে পারি। প্রতিনিয়তই বিদেশ থেকে আমরা চাহিদা পাচ্ছি। আমার বিশ্বাস, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে উদ্যোগ নেবে। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে সহায়তা করতে আমরা সদা প্রস্তুত।’

শাহরিয়ার আলম বলেন, ‘বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বিপুল সংখ্যক প্রবাসীকে সহজে সেবা দিতে তথ্য প্রযুক্তিকে হাতিয়ার করতে হবে। কারণ, প্রযুক্তি শুধু স্বচ্ছতাই সৃষ্টি করে না, সময় ও অর্থও সাশ্রয় করে। এ ক্ষেত্রে প্রবাসী অ‌্যাপ প্রবাসীদের জন্য নতুন দুয়ার উন্মোচন করবে।’

উল্লেখ্য, প্রতি বছর প্রায় ৫ লাখের বেশি বাংলাদেশি কাজের খোঁজে বিদেশে যান। প্রায় ২৪ হাজার বাংলাদেশি শিক্ষার্থী যান উচ্চ শিক্ষা নিতে। এছাড়া, প্রায় ৭৫ লাখের বেশি প্রবাসী তো আছেই পৃথিবী জুড়ে। বিদেশযাত্রার এই পুরো প্রক্রিয়ায় বিভিন্ন আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সোশ্যাল মিডিয়া অথবা এজেন্টের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য আমাদের যেমন সহায়তা করে, আবার অনেক সময় তৈরি করে বিড়ম্বনা, বয়ে আনে ক্ষতি। ডিজিটাল মিডিয়ার অসংখ্য তথ্যের ভিড়ে আসল তথ্য যাচাই করাও কঠিন। এ কঠিন কাজটিই সহজ করবে ‘প্রবাসী’।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়