ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ছানার সন্দেশ

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ৮ মে ২০২৪   আপডেট: ১০:০৩, ৮ মে ২০২৪
ছানার সন্দেশ

ছানার সন্দেশ। ছবি: সংগৃহীত

একবার লেখক বনফুল রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে দেখা করতে গেলেন। সঙ্গে নিয়ে গেলেন এক কৌটা সন্দেশ। খাদ্যরসিক রবীন্দ্রনাথের সামনে কৌটাটি খুলে রাখলেন বনফুল। রবীন্দ্রনাথ ওই সন্দেশ খেয়ে এতোটাই খুশি হয়ে গেলেন যে তিনি বললেন, ‘বাংলাদেশে তো দুটি মাত্র রস-স্রষ্টা আছে। প্রথম দ্বারিক, দ্বিতীয় রবীন্দ্রনাথ ঠাকুর। এ যে তৃতীয় লোকের আবির্ভাব হল দেখছি।’বুঝতেই পারছেন সন্দেশের স্বাদ রবীন্দ্রনাথকে কতটুকু বিমোহিত করেছিল। আজ ২৫ বৈশাখ, রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। এই দিনে রবীন্দ্রনাথ স্মরণে রইলো ছানার সন্দেশের রেসিপি।

উপকরণ: ছানা চার কাপ, ক্রিম ১৭০ গ্রাম, চিনি দুই কাপ মাওয়া (গ্রেটেড) দেড় কাপ, এলাচ গুঁড়া দেড় চা-চামচ এবং মাখন ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে একটি পাত্রে ছানা তিন ভাগের দুই ভাগ নিয়ে নিন। এবার পাত্রটি চুলায় বসিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। অল্প অল্প করে চিনি দিয়ে দিন। এভাবে কিছুক্ষণ নেড়ে বাকি এক ভাগ ছানা দিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত ছানা ও চিনি পাক না ধরে ততক্ষণ জ্বাল দিতে হবে। তারপর ক্রিম ও মাওয়া দিয়ে একটু নেড়ে দিতে হবে। এরপর জ্বাল দেওয়া বন্ধ করতে হবে। একটি পরিষ্কার ট্রেতে মাখন ব্রাশ করে নিন। এরপর ট্রেতে ছানা ঢেলে দিয়ে খুন্তি অথবা চামচ দিয়ে আলতো করে চেপে চেপে সমান করে দিন। মিশ্রণটি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পছন্দ মতো বরফির আকারে কেটে নিন ছানার সন্দেশ। 

সন্দেশের ওপরে পেস্তা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে পারেন।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়