ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

গাজায় গণহত্যায় সহযোগিতার অভিযোগে ইতালি সরকারের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ৮ মে ২০২৪   আপডেট: ০৯:৩৩, ৮ মে ২০২৪
গাজায় গণহত্যায় সহযোগিতার অভিযোগে ইতালি সরকারের বিরুদ্ধে মামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের গণহত্যায় সহযোগিতার অভিযোগে ইতালি সরকারের বিরুদ্ধে রোমের আদালতে মামলা করেছেন একদল আইনজীবী। এই আইনজীবী দলের মধ্যে কয়েকজন স্থানীয় এবং কয়েকজন ফিলিস্তিনি বংশোদ্ভূত ইতালীয় নাগরিক রয়েছেন।

মঙ্গলবার (৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্স টুডে। 

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলের কাছে ইতালি সরকার যাতে অস্ত্র বিক্রি করতে না পারে সেজন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ারও দাবি জানানো হয়েছে মামলার আবেদনে।

আইনজীবীরা দাবি করেছেন, ইতালি ১৯৪৮ সালের যুদ্ধাপরাধ কনভেনশন লঙ্ঘন করেছে কিনা এবং গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধমূলক আগ্রাসনে সহযোগিতা করার জন্য ইতালি অপরাধী কিনা তা ঘোষণা করতে হবে।

মামলা দায়েরের পর আইনজীবীরা বলেছেন, ‘গাজায় গণহত্যামূলক যুদ্ধ শুরুর পরপরই এই মামলা দেয়া উচিত ছিল। সব ধরনের বলদর্পিতা ও ফৌজদারী অপরাধ অবসানের লক্ষ্য নিয়ে আমরা আদালতে এই মামলা দায়ের করেছি যাতে বিশ্বের কোথাও এ ধরনের গণহত্যা ও যুদ্ধাপরাধ সংঘটিত হতে না পারে।’

ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির খবরে বলা হয়েছে, ইতালি গত চার-পাঁচ বছরে ফিলিস্তিনি ভূখণ্ডের বিষয়ে তার নীতি পরিবর্তন করেছে; ইসরায়েলে আরও বেশি সংখ্যক অস্ত্র পাঠিয়েছে। 

কয়েক দশক ধরে ইতালি পশ্চিম এশিয়া অঞ্চলে সংঘাত কমানোর চেষ্টা করেছিল। কিন্তু সম্প্রতি, ইতালীয় সরকার গাজা যুদ্ধে তেল আবিব এবং এর গণহত্যামূলক কর্মকাণ্ডে পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে।

ফিলিস্তিনি বংশোদ্ভূত ইতালীয় নাগরিক হাতেম স্যান্ডোগা বলেন, ‘ইতালি জাতিসংঘের গণহত্যা কনভেনশন চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে শুধুমাত্র গাজায় গণহত্যা প্রতিরোধে কিছুই করেনি। বরং ইসরায়েলকে অস্ত্র সরবরাহ ও তহবিল সহায়তা দিয়ে যুদ্ধাপরাধে সহযোগিতা করেছে।’

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অবরুদ্ধ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইতালিতে শত শত সমাবেশ ও অন্যান্য উদ্যোগ অনুষ্ঠিত হয়েছে।

গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। সাত মাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য বলছে, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৭৮৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহতের সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়েছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়