ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

ব্যাংকে সাংবাদিক নয়, তাহলে কী মাফিয়ারা ঢুকবে: রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ১৯ মে ২০২৪  
ব্যাংকে সাংবাদিক নয়, তাহলে কী মাফিয়ারা ঢুকবে: রিজভী

‘বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা ঢুকবে কেন’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন মন্তব্যের জবাবে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক ঢুকবে না, তাহলে কি মাফিয়া-মাস্তান বা ঋণ খেলাপিরা ঢুকবে?

রোববার (১৯ মে) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নিহত দুই শ্রমিকের পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গত ১৮ এপ্রিল সন্ধ্যায় মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী গ্রামের একটি কালী মন্দিরে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে পাশের একটি প্রাথমিক বিদ্যালয়ে অবস্থানরত নির্মাণ শ্রমিকদের ওপর হামলা হয়। সেই হামলায় দুই শ্রমিকের প্রাণ যায়। তাদের পরিবারকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হয় আজ।

এ সময় রিজভী বলেন, এক মর্মান্তিক পরিস্থিতির মধ্যে দেশ চলছে। এ চলার কোনোটাই সুখকর নয়। এখানে জীবন ও সম্পদের কোন নিরাপত্তা নেই। জনগণের মনোভাব ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য সরকার একের পর এক পন্থা অবলম্বন করছে। এরা মানুষকে মানুষ হিসেবে বিবেচনা করে না। এরা মানুষের লাশ ও রক্তপাতের ওপর দিয়ে হেঁটে যেতে ভালোবাসে। গোটা জাতিকে একটি গোরস্থান বানানোর প্রক্রিয়ায় তারা লিপ্ত রয়েছে। পরিকল্পিত নাশকতার এক একটা প্রহসনের নাটক সরকারের পক্ষ থেকে করা হচ্ছে। সরকার তার বহুমুখী ব্যর্থতা ঢাকতেই একের পর এক এগুলো করে যাচ্ছে।

তিনি বলেন, আমরা একটা শূন্য গহ্বরের ভিতর যেন বসবাস করছি। আমাদের পায়ের নিচে মাটি নেই। কিসের ওপর দাঁড়িয়ে আছি তা নিজেরাই বলতে পারব না। শুধু ব্যাংক থেকে ১২ হাজার কোটি টাকা লোপাট হয়ে গেছে। এটা আমার বক্তব্য না এটা সিডিপির বক্তব্য। আমাদের জিডিপি ১২ শতাংশ নাই হয়ে গেছে। এসব লোপাটকারি কারা, তা সবাই জানেন। এরা ক্ষমতাসিনদের আত্মীয়-স্বজন এবং কাছের লোক।

রিজার্ভ থেকে ৫০ বিলিয়ন ডলার উধাও করে দেওয়া হয়েছে জানিয়ে রিজভী বলেন, এখন তলানিতে রিজার্ভ। সরকার বলছে, ১৩ বিলিয়ন ডলার আছে। অথচ সংশ্লিষ্টরা বলছেন ৭ থেকে ৮ বিলিয়ন ডলার আছে। এর মধ্যে বিদ্যুৎ খাতের ঋণ পরিশোধ করতে ৪ বিলিয়ন ডলার যাবে। রিজার্ভ তো তলানিতেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে রিজভী বলেন, ব্যাংক কি ক্যান্টনমেন্ট? রেস্ট্রিক্টেড এলাকা? সেখানেও তো বৈধ মানুষ যেতে পারে। বাংলাদেশ ব্যাংক তো জনগণের আমানত রক্ষার প্রতিষ্ঠান। এখানে সাংবাদিকরা তো যেতে পারে। ওবায়দুল সাহেব আপনি এসব কি কথা বলছেন। আপনাদের কাছের লোকজন, যারা ব্যাংকের টাকা লুটপাট করে অর্থবৃত্তের মালিক হয়েছেন, দেশের বাইরে বাড়ি করেছেন- তাদের কথা সাংবাদিকরা যেনো না জানতে পারেন, সে জন্যই বাংলাদেশ ব্যাংকে কি সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না?

ঘটনা তো নিশ্চয়ই কিছু একটা ঘটেছে। ভারতীয় একটি পত্রিকা লিখলো-বিলিয়ন বিলিয়ন ডলার হ্যাক হয়ে গেছে। ব্যাংক তো একটা স্ট্রেটমেন্ট দিলো, কারণ তারা সরকারের চাকরি করে। সরকার যা বলবে তাদেরকে তাই শুনতে হবে। কিন্তু মূল ঘটনা কি সাংবাদিকদের ঢুকতে না দিয়ে আড়াল করা যাবে? কাদের সাহেব কত দিন আপনি মুখ লুকিয়ে রাখবেন।  যে নাশকতার কথা একজন অর্থনীতিবিদ বলেছেন, সেটি তো দিনকে দিন ফুটে উঠছে। এটার তো দৃষ্টান্ত আছে, কয়েক বছর আগে ৮-১০ মিলিয়ন ডলার হ্যাক হয়েছে। বাংলাদেশ ব্যাংক তার রিপোর্টও দিতে পারেনি। সেজন্য ব্যাংকে সাংবাদিকদের ঢুকতে না দেওয়ার মধ্যেই রহস্য লুকিয়ে আছে। ওবায়দুল কাদের সাহেব, আপনি আর কতদিন এসব লুটের ঘটনা লুকিয়ে রাখবেন?

শিক্ষা, সংস্কৃতি সব ধ্বংস করে ফেলছে সরকার এমন অভিযোগ করে তিনি বলেন, শিক্ষার্থীদের দ্রুত বেশি পাস দেখাচ্ছে সরকার। রাজনৈতিক কারণে এটি করছে সরকার প্রধান। ছাত্র-ছাত্রীদের মানুষ হিসেবে গড়ে তুলতে এ কাজ করছে না। রাজনৈতিক বেনিফিট নিতে এ কাজ করা হচ্ছে।

/এমএ/ইমন/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়