ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যাত্রী কম, ভাড়া কম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১৩ এপ্রিল ২০২১   আপডেট: ১২:২৭, ১৩ এপ্রিল ২০২১
যাত্রী কম, ভাড়া কম

ছবি: হাসিবুল ইসলাম মিথুন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বুধবার (১৪ এপ্রিল) থেকে দেশে কঠোর লকডাউন শুরু হতে যাচ্ছে।  তাই রাজধানীবাসী অনেকেই লকডাউনকে কেন্দ্র করে গ্রামে চলে যাচ্ছেন। তবে গত কয়েক দিনের তুলনায় আজ দেশের বিভিন্ন অঞ্চলে যাওয়া যাত্রীদের ভিড় কম লক্ষ্য করা গেছে।  পাশাপাশি দূরপাল্লার বাস না চলায় প্রাইভেটকার শুরুর দিকে ভাড়া বেশি নিলেও আজ তা কিছুটা কমিয়ে নিচ্ছে যাত্রীদের কাছ থেকে। 

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাজধানীর গাবতলী আমিনবাজার এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, গতকালের থেকে আজ যাত্রীদের চাপ কম। গাবতলী বাস টার্মিনাল এর সামনে সারি সারি মোটরসাইকেল ও প্রাইভেটকার দাঁড়িয়ে রয়েছে যাত্রী নিয়ে দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য।  প্রাইভেটকার ও মোটরসাইকেলের অধিকাংশই যাচ্ছে গাবতলী থেকে আরিচা ঘাট পর্যন্ত।  গতকাল পর্যন্ত এসব প্রাইভেটকারে জনপ্রতি ভাড়া নেওয়া হতো সর্বনিম্ন ৫০০ টাকা।  কিন্তু আজ তা নেওয়া হচ্ছে সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকা। 

ভাড়া কম দেওয়ার বিষয়ে প্রাইভেটকার চালক মোহাম্মদ হান্নান মিয়া বলেন, লকডাউনের কারণে গত কয়েকদিন ধরেই মানুষ দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য এখানে এসে ভিড় জমাচ্ছে।  দূরপাল্লার পরিবহন না চলায় অনেকেই এখন প্রাইভেটকার মোটরসাইকেল বা পিকআপে করে গন্তব্যে যাচ্ছেন। গতকাল পর্যন্ত যাত্রীদের প্রচণ্ড ভিড় ছিল তখন আমরা ভাড়া একটু বেশি নিয়েছি। কিন্তু আজ যাত্রীদের চাপ তুলনামূলক চাপ কম। তাই আমরা ভাড়াও কিছুটা কম নিচ্ছি।  এদিকে আবার মোটরসাইকেলগুলো এখানে এসে যাত্রী পরিবহন করায় আমরা আজ যাত্রী কিছুটা কম পাচ্ছি। 

অপর এক প্রাইভেটকার চালক ইলিয়াস হোসেন বলেন, গণপরিবহন কম থাকায় এখানে এসে যাত্রী পরিবহন করছি। এমনিতে আমি উবারে গাড়ি চালাই। গত কয়েকদিন ধরে যাত্রীদের অনেক ভিড় থাকায় মোটামুটি ভালোই রোজগার হয়েছে। আজ যাত্রীদের ভিড় একটু কম।  যা যাওয়ার গত কয়েকদিনে চলে গেছেন ঢাকা ছেড়ে।  আর যাত্রীরা এসে ভাড়াও কম বলছে।  তাই কিছুটা কম ভাড়ায় যাত্রি নিয়ে যাচ্ছি। 

গাবতলী থেকে রংপুরগামী যাত্রী মোহাম্মদ ইসমাইল হোসেন বলেন, কাল থেকে দেশে কঠোর লকডাউন শুরু হবে।  আমি একটা বেসরকারি কোম্পানিতে চাকরি করি। আজ আমাদের অফিস ছুটি দিয়ে দিয়েছে।  তাই রংপুরে চলে যাচ্ছি।  তবে এখানে এসে দেখি গাবতলী থেকে রংপুর পর্যন্ত মাইক্রোবাসে জনপ্রতি ভাড়া চাওয়া হচ্ছে দুই হাজার টাকা করে।  তার ওপরে আবার ১২ জনের সিটে নেওয়া হবে ১৩ থেকে ১৪ জন।  কোন ধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না এসব পরিবহনে। 

সকাল থেকে রাজধানীর গাবতলী এলাকায় দেখা যায়, দলবেঁধে যাত্রীরা এসে ভিড় জমাচ্ছেন এবং কিছুক্ষণ পরপর প্রাইভেটকার এসে যাত্রীদের সঙ্গে ভাড়া চূড়ান্ত করে নিয়ে সঙ্গে সঙ্গে স্থান ত্যাগ করছেন।  গাবতলী থেকে আমিন বাজার ব্রিজ পর্যন্ত একই দৃশ্য চোখে পড়ে। 
 

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ