ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

‘বাবা ভুল জায়গা কিনেছিলেন’

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১৬ জুন ২০২১   আপডেট: ১৩:৪৩, ১৬ জুন ২০২১
‘বাবা ভুল জায়গা কিনেছিলেন’

লোকজন না থাকায় ঘরের মালামাল সরাতে পারেননি লাইলী বেগম (ছবি: রাইজিংবিডি)

‘বাবা ভুল করে ভুল জায়গায় এক কাঠা জায়গা কিনেছিলেন। জীবনের সব সঞ্চয় দিয়ে একটা ছোট বাড়ি বানান। গত কয়েকদিন আগে বাড়ি উচ্ছেদের নোটিশ পেয়ে জানতে পারি এটা সরকারি জায়গা। এখন আমরা কোথাও যাবো?’

লাইলী বেগম নামে কামরাঙ্গীর চরের এক বাসিন্দা  কথাগুলো বলেন। গত দু’দিন ধরে কামরাঙ্গীর চরের লোহার পুল, ব্যাটারি ঘাট এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। লাইলী বেগমের বাবার বাড়িও এই এলাকায়। 

বুধবার (১৬ জুন) সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এই উচ্ছেদ অভিযান যৌথভাবে পরিচালনা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও ঢাকা জেলা প্রশাসন। আজ প্রায় ৩০টির অধিক স্থায়ী বসতবাড়ি উচ্ছেদ করা হয়। এর মধ্যে ৪টি দোতাল বাড়ি ও ২৬টি একতলা বাড়ি রয়েছে।

গতকাল ১৫ জুন এসব বাড়ির মালিক ও ভাড়াটিয়ারা তাদের মালামাল সরিয়ে নেওয়ার জন্য বুধবার সকাল ১০টা পর্যন্ত সময় চাইলে উপস্থিত ম্যাজিস্ট্রেট তাদেরকে মানবিক কারণে সময় দেন। সেই অনুযায়ী আজ সকালে এসে আবার উচ্ছেদ অভিযান শুরু করেন। তারপরও জনবল না থাকায় লাইলী বেগম ও তার মতো আরও অনেকে বাসার মালামাল সরাতে পারেননি। 
লাইলী বেগম জানান, তার দুটি ছোট ছেলে মেয়ে। স্বামী ঢাকার বাইরে চাকরি করেন। বাসায় লোক না থাকাতে মালামাল সরাতে পানেননি। এখন চোখের সামনে মালামালসহ বাড়িটা ভেঙে দিচ্ছে।

আজকের অভিযান বিষয়ে লালবাগ জোনের এসিল্যান্ড ফারজানা রহমান সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের নির্দেশে ৭৪টি অবৈধ স্থাপনা, ২০ জুনের মধ্যে দখলমুক্ত করতে হবে। গতকাল এবং আজ মিলিয়ে প্রায় ৫০টি অবৈধ স্থাপনা দখলমুক্ত করেছি। আশা করছি, আগামীকালকের মধ্যে বাকী সব স্থাপনা দখলমুক্ত করতে পারবো।’

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়