ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইনের খসড়া অনুমোদন  

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ১৯ ডিসেম্বর ২০২১  
বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইনের খসড়া অনুমোদন  

বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন-২০২১ এর  খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রোববার (১৯ ডিসেম্বর) ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা বৈঠকে যোগ দেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) এবং তাদের সংশ্লিষ্ট যত স্বাস্থ্য ব্যবস্থাপনা সংস্থার সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যে সবাইকে একটা মিনিমান সিস্টেমের মধ্যে, অ্যাক্রেডিটেশনের মধ্যে আসতে হবে। যদি কোনো দেশ সেই অ্যাক্রেডিটেশনের মধ্যে না আসে তাহলে সেই দেশের ডাক্তার কিংবা কোনো হেলথ টেকনিক্যাল লোকজন অন্যদেশে স্বীকৃতি  দেওয়া হবে না।  তারা বিদেশে চাকরি করতে যেতে পারবে না। এছাড়াও শিক্ষার্থীরা অন্য দেশে গিয়ে শিক্ষাও নিতে পারবে না।   ২০২৩ সাল পর্যন্ত এই শর্ত ছিল, কোভিডের কারণে তা ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, খসড়া আইন অনুযায়ী একটি অ্যাক্রেডিটেশন কাউন্সিল থাকবে। সেই কাউন্সিল অ্যাক্রেডিটেশনের বিষয়গুলো হ্যান্ডেল করবে। নীতিমালা বা ক্রাইটেরিয়া সব প্রণয়ন করবে। এখানে ১৯ সদস্যের একটা কাউন্সিল থাকবে।

আসাদ/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়