ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাজধানীতে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১১ জুলাই ২০২২  
রাজধানীতে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ

রাজধানীতে কোরবানি করা পশুর শতভাগ বর্জ্য রোববার (১০ জুলাই) রাতেই অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার ঈদের নামাজ শেষ করেই পশু কোরবানি শুরু করেন রাজধানীর ধর্মপ্রাণ মুসলমানরা। দুই সিটি এলাকায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু হয় দুপুর ২টায়। ঢাকা উত্তর সিটি করপোরেশন রাত সাড়ে ১০টার মধ্যে এবং দক্ষিণে রাত সোয়া ১টায় শতভাগ বর্জ্য অপসারণ করা হয়।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেছেন, ‘ঈদের দিন দুপুর ২টা থেকে দক্ষিণ সিটি এলাকায় পশুর বর্জ্য অপসারণ শুরু করি। রাত সোয়া ১টায় শতভাগ বর্জ্য অপসারণ করতে পেরেছি। সোমবার (১১ জুলাই) সরেজমিনে দক্ষিণ সিটির বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, বাড়ির পাশে অন্যান্য সময়ের মতো আবর্জনার স্তুপ নেই। মূল সড়কের পাশেও নেই তেমন বর্জ্য।’

অপরদিকে, ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানিয়েছেন, পূর্বনির্ধারিত ১২ ঘণ্টার আগেই ডিএনসিসি এলাকায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। ডিএনসিসি ঈদের দিন দুপুর ২টায় বর্জ্য অপসারণ শুরু করে। রাত সাড়ে ১০টার মধ্যে বর্জ্য অপসারণের কাজ সম্পন্ন করেছে।

তিনি জানান, ডিএনসিসির ১০টি অঞ্চলে ঈদের দিনে ১২ লাখ ৪৭ হাজার পশু কোরবানি হয়েছে এবং প্রায় ৯ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ৫৪টি ওয়ার্ডের মধ্যে ৫০টিতে শতভাগ অপসারণ সম্পন্ন হয়েছে। বাকি ৪টি ওয়ার্ডের সব বর্জ্য সংগ্রহের কাজ শেষ করা হয়েছে এবং সেগুলো ল্যান্ডফিলে ট্রান্সফার হচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ঈদের দিন উত্তর সিটির বিভিন্ন এলাকা ঘুরে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন এবং তদারকি করেন। তিনি মিরপুর, আগারগাঁও, নাখালপাড়া, মগবাজার, খিলগাঁও তালতলাসহ কয়েকটি এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার কাজ দেখেন।

মেয়া/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়