ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আজ আন্তর্জাতিক কাস্টমস দিবস 

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৬ জানুয়ারি ২০২৩   আপডেট: ১০:৫৮, ২৬ জানুয়ারি ২০২৩
আজ আন্তর্জাতিক কাস্টমস দিবস 

একটি দেশের সার্বভৌমত্ব চর্চার অন্যতম প্রতীক হচ্ছে কাস্টমস । এই কাস্টমসের মাধ্যমে কোনো দেশের সীমানায় বৈধভাবে যাতায়াত বা কোনো পণ্যের গমনাগমন সম্পন্ন হয়। মূলত বিমানবন্দর, সমুদ্র, স্থলবন্দর ও নদীবন্দরসমূহে কাস্টমসের কার্যক্রম পরিচালিত হয়। আন্তর্জাতিক কাস্টমস দিবস আজ। 

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ প্রজন্মের লালনঃ কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি সুখী-সমৃদ্ধ ও উন্নত একটি দেশ গড়তে কাস্টমস কর্তৃপক্ষকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানিয়েছেন। 

রাষ্ট্রপতি বলেন, বাণিজ্যের প্রসার, বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও দেশীয় শিল্প সুরক্ষায় বাংলাদেশ কাস্টমের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। করোনা মহামারি ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মাঝেও জাতীয় অর্থনীতির অগ্রগতি অব্যাহত রাখার লক্ষ্যে গ্লোবাল সাপ্লাই চেইন সুসংহতকরণ, স্টেইকহোল্ডারদের মাঝে কার্যকর সংযোগ এবং জ্ঞান ও প্রযুক্তিনির্ভর ব্যবস্থাপনা নিশ্চিতকরণে বাংলাদেশ কাস্টমসের অবদান অনস্বীকার্য। 

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্ব অর্থনীতির এই সংকটময়  মুহুর্তেও দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সফল হয়েছে। দেশ এখন আর্থসামাজিক উন্নয়নে ‘রোল মডেল’।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পর পরই দেশের অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্য, শিল্পায়ন এবং আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি জাতীয় রাজস্ব বোর্ড গঠন করেন, যার ফলে দেশে রাজস্ব আদায়ের বহুমুখী খাত তৈরি হয়  এবং সম্ভাবনা বৃদ্ধি পায়। জাতির পিতার সুদূরপ্রসারী দর্শন, যোগ্য  নেতৃত্ব ও নিখুঁত কর্মপরিকল্পনার ফলে মাত্র সাড়ে তিন বছরের মধ্যে যুদ্ধবিধ্বস্ত একটি দেশ খাদ্য উৎপাদন, ব্যবসা-বাণিজ্য প্রসারসহ বিভিন্ন সূচকে স্বল্পোনত দেশে পরিণত হয়।

তিনি  বলেন, তিনি আশা করেন বাংলাদেশ কাস্টমস এর সকল কর্মকর্তা-কর্মচারীর ঐকান্তিক প্রচেষ্টা, পেশাগত দক্ষতা, ডিজিটাল ব্যবস্থাপনা ও যৌক্তিক সংস্কার বাস্তবায়নের মাধ্যমে অভ্যন্তরীণ রাজস্ব আদায় বৃদ্ধি, মজবুত অর্থনীতির ভিত গঠন, অপবাণিজ্য রোধ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ, অর্থপাচার প্রতিরোধসহ রাজস্ব প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষ্যে আজ (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১১ টায় রাজধানীর একটি হোটেলে এক সেমিনারের আয়োজন করেছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। এতে সভাপতিত্ব করবেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

/টিপু/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়