ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

তিন সিদ্ধান্তে বদলে গেছে রেলের ঈদযাত্রা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ২০ এপ্রিল ২০২৩   আপডেট: ১৪:৫৩, ২০ এপ্রিল ২০২৩
তিন সিদ্ধান্তে বদলে গেছে রেলের ঈদযাত্রা

ছবি: সুকান্ত বিশ্বাস

রেলে টিকিট কালোবাজারি একটি চিরাচরিত সমস্যায় পরিণত হয়েছিল। কালোবাজারি মুক্ত করতে এবা অনলাইনে শতভাগ টিকিট বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। প্রতি বছর ঈদে অগ্রিম টিকিট কেনার জন্য কমলাপুর রেলস্টেশনে সেহরী খেয়ে এসে যাত্রীরা লাইন ধরতেন। এবার শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হওয়ায় এই চিত্র বদলে গেছে রাতারাতি। 

এর আগে ঈদগুলো ৫দিন আগে রেলের অগ্রিম টিকিট কাটা যেত, এবার সেটি বাড়িয়ে ১০ দিন করা হয়। এছাড়া ট্রেনের ছাদে বা বিনাটিকিটে ভ্রমণ ঠেকাতে এবার কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিনা টিকিটের যাত্রীদের স্টেশনে ঢুকতে দেওয়া হচ্ছে না। এসব কারণে এবার কমলাপুরসহ ঢাকার গুরুত্বপূর্ণ রেলস্টেশনগুলোতে আগের মতো সেই চিরচেনা ভিড় নেই।

সংশ্লিষ্টরাও বলছেন, অনলাইনে শতভাগ টিকিট বিক্রি ও ঈদে বিনা টিকিটের যাত্রীদের স্টেশনে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তে এবার আমূল পরিবর্তন এসেছে।

তবে কমলাপুর রেলস্টেশনের ভেতর এবং বাইরের চিত্র একেবারে আলাদা। ট্রেনের আগাম টিকিট কাটতে ব্যর্থদের জন্য স্ট্যান্ডিং টিকিট কেনার সুযোগ দিচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আন্তঃনগর ট্রেন ছাড়ার দুই ঘণ্টা আগে স্টেশনে পাওয়া যাচ্ছে এই স্ট্যান্ডিং টিকিট। রেলওয়ে স্টেশনে ঢুকতেই এসব স্ট্যান্ডিং টিকিট কেনার জন্য যাত্রীদের লাইন চোখে পড়ছে। তবে গেট পেরিয়ে ভেতরে ঢুকলেই পুরোপুরি ভিন্ন চিত্র। শুনশান নিরবতা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, রেলের ঈদযাত্রার চতুর্থ দিনেও বজায় রয়েছে শৃঙ্খলা। কমলাপুর রেলওয়ে স্টেশনে তিন দফা চেকিং শেষে যাত্রীদের প্ল্যাটফর্মে ঢোকানো হচ্ছে। কিছু রেল দেরিতে ছাড়লেও যাত্রীরা একে সিডিউল মিস না বলে ‘স্বস্তির ঈদযাত্রা’ বলেই মন্তব্য করছেন।

ট্রেনের স্টাফদের মন্তব্য, জীবনে বহু ঈদ দেখেছি। ঈদের আগের দিনগুলোতে আসা যাত্রীদের জায়গা দিতে পারতাম না। এবারে ঈদে সেই চিত্র নেই। যাত্রী স্বাভাবিক সময়ের মতো। ফলে মানুষ প্রিয়জনের সঙ্গে ঈদ করতে স্বস্তিতে বাড়ি যেতে পারছেন।

ঈদযাত্রার চতুর্থ দিনে আজ একেইবারের নির্বিঘ্ন কমলাপুর রেলস্টেশন। নেই কোনো ভিড়, হই হুল্লোড় কিংবা অভিযোগ।

রেল কর্তৃপক্ষ বলছে, ভোগান্তি রোধে সব ধরনের ব্যবস্থা নিয়েছেন তারা। ছাদে কিংবা বিনা টিকিটে ট্রেন যাত্রার কোনো সুযোগ নেই। স্টেশনে টিকিট ছাড়া কেউ প্রবেশের অনুমতি পাচ্ছেন না। টিকিট না থাকলে তাকে দাঁড়ানো টিকিট (স্ট্যান্ডিং টিকিট) কেটে স্টেশনে প্রবেশ অনুমতি নিতে হচ্ছে। যাত্রীদের নিরাপত্তায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে রয়েছে র‌্যাব-পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

স্টেশন ম্যানেজার মাসুদ সরোয়ার জানান, ভোগান্তি রোধে কঠোর অবস্থানে তারা। ছাদে ওঠা কিংবা টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ সম্ভব নয়। এবার ঈদে পুরো ট্রেন যাত্রাই হবে স্বস্তির।

ঈদের বাকি মাত্র কয়েকদিন, কিন্তু রাজধানীর কমলাপুর রেলস্টেশনে দেখে বোঝার উপায় নেই মৌসুমটা ঈদযাত্রার। নেই ঘরমুখো মানুষের চিরচেনা জনসমুদ্র, হৈ-হুল্লোড়, ঠেলাঠেলি কিংবা ট্রেনে ওঠার যুদ্ধ। কেননা অনলাইনে হয়েছে শতভাগ টিকিট। স্টেশনে প্রবেশেই কঠোর নজরদারিতে চেক করা হচ্ছে টিকিট ও জাতীয় পরিচয়পত্র, ছাদে উঠার নেই কোন সুযোগ। এতে অকল্পনীয় স্বস্তি ফিরেছে এবারের ঈদে ট্রেনযাত্রায়।

ঈদ যাত্রার চতুর্থ দিনে সবকটি ট্রেন মোটামুটি সঠিক সময়ে কমলাপুর রেলস্টেশন ছেড়ে গেলেও যান্ত্রিক ত্রুটির কারণে নির্দিষ্ট সময়ে ছাড়তে পারেনি চট্টগ্রামগামী সোনার বাংলা ট্রেনটি। এতে একটু অস্বস্তিতে পড়েন এ ট্রেনের যাত্রীরা।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিল আগাম টিকিট সংগ্রহকারী যাত্রীরাই আজ যাত্রা করছেন।

পবিত্র ঈদুল ফিতরে এবারের ট্রেনযোগে ঈদযাত্রা শুরু হয়েছে গত সোমবার (১৭ এপ্রিল) সকাল ৬টায়। কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে এ যাত্রা শুরু হয়। চলবে শুক্রবার (২১ এপ্রিল) পর্যন্ত। আজ ট্রেনযোগে ঈদযাত্রার চতুর্থ দিন।

কমলাপুর রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার আন্তঃনগর ও লোকাল মিলে মোট ৫৫ জোড়া ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করবে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়