ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় দুর্নীতি হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ২৪ ডিসেম্বর ২০২৩  
১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় দুর্নীতি হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি। আগামী বছরের পরীক্ষাতেও যাতে কোনো রকম অনিয়ম-অবহেলা না হয়, সে বিষয়ে সব রকম কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। 

রোববার (২৪ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিদ্যমান ভর্তি নীতিমালা হালনাগাদ এবং ভর্তি পরীক্ষার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা চূড়ান্তকরণবিষয়ক সভা’ শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৪ সালের ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ সকাল ১০টায় হবে। পরীক্ষার এক মাস আগে থেকে অর্থাৎ আগামী ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

তিনি জানান, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ৪ জানুয়ারি থেকেই। দেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ১০ জানুয়ারি। আবেদনের শেষ সময় ২৩ জানুয়ারি। ভর্তির জন্য ফি জমা নেওয়া শুরু হবে ২৪ জানুয়ারি। রোল বা আসন বরাদ্দ করা হবে ২৬ জানুয়ারি থেকে। পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ জানুয়ারি এবং হাজিরা সিট ডাউনলোড করা যাবে ৮ ফেব্রুয়ারিতে। এ বছর এমবিবিএস পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, সরকারি মেডিক্যাল কলেজগুলোতে মোট আসন ৫ হাজার ৩৮০টি, যার মধ্যে এ বছরই ১ হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। প্রাইভেট মেডিক্যাল কলেজগুলোতে আসন আছে ৬ হাজার ৩৪৮টি। আর্মি মেডিক্যাল কলেজের জন্য ৩৭৫টি আসন বরাদ্দ করা হয়েছে। 

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় অটোমেশন পদ্ধতি চালু হওয়ায় পরীক্ষা শেষে কোনো তদবির করা ছাড়াই উপযুক্ত মেধাবী প্রার্থীরাই এ বছর সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে সহজেই ভর্তির সুযোগ পাবেন।

প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া, প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মুবিন খান, বিএমআরসি প্রতিনিধি অধ্যাপক শহীদুল্লাহ্, সিলেট ওসমানী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এনায়েত হোসেন, বিএমআরসি প্রতিনিধিবর্গ, প্রাইভেট মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রতিনিধিসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএএম/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়