ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

সভা সমাবেশে নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী: সাইফুল হক

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ১৫ ডিসেম্বর ২০২৩  
সভা সমাবেশে নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী: সাইফুল হক

সভা সমাবেশে নিষেধাজ্ঞা নজিরবিহীন ও সংবিধান পরিপন্থী ব‌লে উল্লেখ ক‌রে‌ছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

শুক্রবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে তি‌নি এসব কথা ব‌লেন।

সাইফুল হক ব‌লেন, ‘নির্বাচন বিরোধী কর্মসূচীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই নিষেধাজ্ঞা নজিরবিহীন ও সংবিধানের পরিপন্থী। এই নিষেধাজ্ঞা সংবিধানে প্রদত্ত নাগরিকদের মৌলিক গণতান্ত্রিক অধিকার হরণ করার সামিল।’

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের যে পরিপত্রের অজুহাতে এই নিষেধাজ্ঞা সেটাই সংবিধান ও জনগণের ন্যূনতম গণতান্ত্রিক অধিকারের পরিপন্থী। নির্বাচন কমিশনের এই তৎপরতা তাদের এক্তিয়ারের বাইরে। ভোটারদের নির্বাচনের পক্ষে প্রচারণা চালানোর যেমন অধিকার রয়েছে; তেমনি নির্বাচনের বিপক্ষে প্রচারণা চালাবার অধিকারও মানুষের রয়েছে। কোন পরিপত্র বা বিধিনিষেধ দিয়ে এই অধিকার হরণ বা স্থগিত রাখার কোনো অবকাশ নেই।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশে কি জরুরি অবস্থা জারি করা হয়েছে, বা সংবিধান স্থগিত রাখা হয়েছে? তা যদি না হয় তাহলে কোনো যুক্তিতে জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

সাধারণ সম্পাদক বলেন, একটা নীলনকশার পাতানো নির্বাচন-নির্বাচন খেলাকে সুরক্ষা দিতে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দেশের মানুষ ও বিরোধী রাজনৈতিক দলসমূহের কাছে তা গ্রহণযোগ্য নয়। দেশের জনগণ শান্তিপূর্ণভাবে ভাগাভাগির নির্বাচনী তৎপরতাকে প্রত্যাখ্যান ও বর্জন করবে।

তিনি অনতিবিলম্বে গণতান্ত্রিক অধিকারের পরিপন্থী বেআইনী এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবার আহ্বান জানান।

নঈমুদ্দীন/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়