ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

দৌলতদিয়ায় যাত্রীদের স্বাগত জানাচ্ছে লাল কৃষ্ণচূড়া

সুকান্ত বিশ্বাস, রাজবাড়ী  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ২৭ এপ্রিল ২০২২   আপডেট: ১৭:২০, ২৭ এপ্রিল ২০২২
দৌলতদিয়ায় যাত্রীদের স্বাগত জানাচ্ছে লাল কৃষ্ণচূড়া

ঈদুল ফিতরের ছুটি শুরু হচ্ছে আগামী ২৮ এপ্রিল থেকে। তার আগে থেকেই মানুষ রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথ দৌলতদিয়া-পাটুরিয়াতেও বেড়েছে যাত্রীর চাপ। প্রতিদিনই কয়েক হাজার মানুষ এই নৌপথ ব্যবহার করে ফিরছেন দক্ষিণবঙ্গে।

তবে, মহাসড়কে যানবাহনের চাপ এবং ঘাটে এসে ফেরির অপেক্ষায় তীব্র গরমে ভোগান্তিতে পড়ছে মানুষ। ছুটি শুরু হলে এই ভোগান্তি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এদিকে ভোগান্তির মধ্যেও মন ও চোখের শান্তি দেবে দৌলতদিয়া প্রান্তের বাইপাস সড়কে কৃষ্ণচূড়া ফুলের গাছের সারি।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের দৌলতদিয়া প্রান্তে ফেরি থেকে নেমে বাইপাস সড়ক ধরে ঢাকা-খুলনা মহাসড়কের দিকে এগুতেই চোখে পড়ে সারি সারি কৃষ্ণচূড়া ফুলের গাছ। প্রায় ১ কিলোমিটার এই বাইপাস সড়কে আসলে যাত্রাক্লান্তি ভুলে যেতে দেখা যায় যাত্রীদের। দূর থেকে দেখলে মনে হয় গাছে গাছে জ্বলছে আগুন। সবুজ পাতাকে ঢেকে ফেলা কৃষ্ণচূড়া ফুলে ফুলে ছেয়ে আছে গাছগুলো। রাস্তাও ফুলে লাল হয়ে আছে। 

ঈদের ছুটির আগেই আসা মিনহাজুল বলেন, পাটুরিয়ায় যানজট থাকায় বাস থেকে নেমে চলে আসছি। ফেরিতে পার হয়ে রিকশা না পেয়ে হেটেই টার্মিনালের দিকে যাচ্ছিলাম। প্রচণ্ড গরমে অস্থীর লাগছিল। এই কৃষ্ণচূড়া গাছের নিচে এসে শান্তি লাগছে। দেখতেও ভালো লাগছে।

স্থানীয় বাসিন্দা মৌরি, বন্ধুকে সাথে করে হাঁটতে এসেছেন বাইপাস সড়কে। কথা হয় তার সাথে। তিনি বলেন, প্রতিবছর যখন কৃষ্ণচূড়া ফুল ফোটে, এখানে বিকালবেলা হাঁটতে আসি। বেশ ভালো লাগে।

আরেকজন স্থানীয় বাসিন্দা সজীবকে দেখা গেলো ফটোগ্রাফি করতে। তিনি বলেন, আমি শখের বসে ছবি তুলি। দৌলতদিয়া বাইপাস সড়কের এই সময়ের চিত্র অসাধারণ।

এমন সময় ক্লান্তি ভরা মুখে এসে দাঁড়াতে দেখা যায় রাইসা ইসলামকে। তিনি জানান, তিনি ঢাকা থেকে ফিরছেন। গরমে তার খারাপ অবস্থা। তবে, বাইপাস সড়কে এসে ভালো লাগছে। বলেন, গাছের ছায়ায় এসে প্রশান্তি লাগছে। আর চোখও জুড়িয়ে যাচ্ছে। এতক্ষণের ক্লান্তি কিছুটা লাঘব হবে এই দৃশ্য দেখে।

ঘাটের ভোগান্তি আর ক্লান্তিতে কিছুটা প্রশান্তির বাতাস বয়ে আনবে দৌলতদিয়া বাইপাস সড়কের এই কৃষ্ণচূড়া গাছ তা আর বলার অপেক্ষা রাখে না। শুধু বাইপাস সড়ক নয়। কৃষ্ণচূড়া গাছের মুগ্ধতার ছোঁয়া পাওয়া যাবে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় ৩ কিলোমটার এলাকাজুড়ে, বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত। ঈদ শেষে ঢাকায় ফেরা মানুষের জন্যও এই কৃষ্ণচূড়া ফুল গাছ কিছুটা হলেও প্রশান্তি দেবে। বলা যায়, ঈদে ঘরে ফেরা মানুষকে স্বাগত জানাতে দৌলতদিয়ায় যান্ত্রিক প্রস্তুতির পাশাপাশি প্রকৃতিও তার অপার সৌন্দর্য নিয়ে প্রস্তুত রয়েছে।

/মাহি/


সর্বশেষ

পাঠকপ্রিয়