ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১৩ মহরম ১৪৪৪

দীর্ঘ সময় স্ক্রিনে চোখ রাখলে পানি আসে? জেনে নিন সমাধান

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ৫ আগস্ট ২০২২  
দীর্ঘ সময় স্ক্রিনে চোখ রাখলে পানি আসে? জেনে নিন সমাধান

অফিসের কাজ কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তির কারণে স্মার্টফোন, ডেস্কটপ বা ল্যাপটপের স্ক্রিনে চোখ রাখতে হয়। দিনের অনেকটা সময় এ কাজে চলে যায় অনেকের। দীর্ঘসময় মনিটরের দিকে তাকিয়ে থাকলে চোখের নানান সমস্যা দেখা দিতে পারে। স্ক্রিনে চোখ রাখার ফলে যে সমস্যা সবচেয়ে বেশি দেখা যায় সেটি হলো চোখ শুকনো থাকা, ইংরেজিতে যাকে বলে ‘ড্রাই আইজ’।

চক্ষু বিশেষজ্ঞদের মতে, লম্বা সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে আমরা পলক ফেলতে ভুলে  যাই। সাধারণত যত বার শ্বাস চলাচল করে, ততবার পলক পড়ার কথা। অর্থাৎ গড়ে মিনিটে ১৮ বার। পলক পড়ার ফলে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ চোখের মণির উপর ছড়িয়ে পড়ে যা চোখ সুস্থ রাখে। কিন্তু টানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে পলক পড়ে ৬-৯ বার। ফলে চোখ শুকাতে থাকে। দেখা দেয় ড্রাই আই সিনড্রোম।

এ ছাড়াও অনেকক্ষণ স্ক্রিনে তাকিয়ে থাকার জন্য চোখের মণি বারবার স্ক্রিনের চারপাশে ঘুরাতে হয়। ফলে চোখের পেশিতে চাপ পড়ে। ক্লান্ত হয় আমাদের চোখ। যাদের খুব বেশি মাইনাস পাওয়ার আছে তাদের সমস্যা আরো বেশি। চশমা ব্যবহার না করে কাজ করলে অনেকেরই সমস্যা হয়। এ ছাড়াও আমরা যখন মোবাইল বা ল্যাপটপ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকি তখন আমাদের চোখের পলক ঠিকভাবে পড়ে না। এ কারণেও ব্যাঘাত ঘটে। 

চক্ষু বিশেষজ্ঞদের মতে দুটি ব্যায়াম করলে নিরাপদ ও ভালো থাকবে আপনার চোখ: 

এক কিছুক্ষণ দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি দুই চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হাতে তাপ দিন চোখে। কাজের ফাঁকে ফাঁকে দিনে ৩-৪ বার এটি করতে পারেন। এতে চোখ ভালো থাকবে।

দুই হলো, প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা। এই কাজ চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে একভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়াম করে নেওয়া ভালো।

টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন।
 

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়