RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

ফেসবুকে পুরোনো পোস্ট দ্রুত মুছবেন যেভাবে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:০২, ২৯ নভেম্বর ২০২০
ফেসবুকে পুরোনো পোস্ট দ্রুত মুছবেন যেভাবে

ফেসবুক আমাদেরকে অতীত স্মরণ করিয়ে দেয়। সেই কনসার্টটির কথা মনে আছে, আপনি যেখানে তিন বছর আগে গিয়েছিলেন? অথবা যে ব্যক্তিটির সঙ্গে আপনি নয় বছর আগে বন্ধুত্ব করেছিলেন? যে ছবিটি আপনি ছুটিতে গিয়ে তুলেছিলেন? কোনো চিন্তা করবেন না। ফেসবুক আপনাকে তা ভুলতে দেবে না। আপনার টাইমলাইনে থাকা ওই সময়ের পোস্ট এবং ছবি আপনাকে সব সময় তা স্মরণ করিয়ে দেবে।

তবে অতীতের ওই সব পোস্ট এবং ছবি সামনে চলে আসাটা মাঝে মাঝে অস্বস্তিও তৈরি করে। এছাড়াও অতীতের পোস্টগুলোর কারণে অনেক গুরুত্বপূর্ণ পোস্ট পেতে বেগ পেতে হয়। তাই ফেসবুকে লগইন করে আপনার টাইমলাইনে স্ক্রল করতে করতে বিরক্ত হয়ে থাকলে চাইলে পুরোনো পোস্টগুলো মুছে ফেলতে পারেন। আপনার ফেসবুক টাইমলাইন পরিষ্কার করার বিভিন্ন উপায় তুলে ধরা হলো এই লেখায়। 

ফেসবুক প্রোফাইল পর্যালোচনা: প্রথমেই এটা দেখে নিতে পারেন যে আপনার প্রোফাইলটি আপনার বন্ধু তালিকায় নেই এমন লোকদের কাছে কেমন দেখায়। আর তা করতে আপনার ফেসবুক প্রোফাইলে যান এবং উপবৃত্ত আইকনে ক্লিক করুন। মোবাইলের ক্ষেত্রে প্রোফাইলের থ্রি ডট মেন্যুতে ক্লিক করে ‘ভিউ অ্যাজ’ আইকনে ট্যাপ করে একই জিনিসটি করতে পারবেন।

একাধিক পোস্ট মুছতে: আপনার ফেসবুক টাইমলাইন থেকে কোনো পোস্ট মুছে ফেলতে চাইলে কিংবা ট্যাগ রিমুভ করতে চাইলে তা দ্রুত খুব সহজেই করতে পারবেন। এটি করতে, আপনার প্রোফাইলে যান এবং থ্রিডট মেন্যু থেকে অ্যাক্টিভিটি লগ অপশনে ক্লিক করুন। ফেসবুকে আপনার যাবতীয় কার্যক্রম প্রদর্শিত হবে। এবার স্ক্রল করুন এবং আপনার পুরোনো কার্যক্রমের তালিকা থেকে কাঙ্ক্ষিত পরিবর্তন নিয়ে আসুন। আপনি রিয়্যাকশনগুলো মুছে ফেলতে পারেন, ট্যাগগুলো সরিয়ে ফেলতে পারেন, পোস্ট এবং কমেন্টগুলোও মুছে ফেলতে পারেন।

টাইমলাইন থেকে পোস্ট অদৃশ্য করবেন যেভাবে: পুরোনো ফটো এবং পোস্টগুলোকে পুরোপুরি মুছে ফেলার পরিবর্তে ব্যক্তিগত করে পোস্ট অদৃশ্য করা সম্ভব। আপনি দুটি উপায়ে তা করতে পারেন। অ্যাক্টিভিটি লগ থেকে আপনি যে পোস্টটি হাইড করতে চান তার পাশের এডিট বাটনটিতে ক্লিক করুন। তারপরে ড্রপ-ডাউন মেন্যুতে টাইমলাইন থেকে হাইড নির্বাচন করুন। আপনি যদি সরাসরি আপনার টাইমলাইনের মধ্য দিয়ে যান তাহলে পোস্টের থ্রিডট বাটনে ক্লিক করুন এবং হাইড নির্বাচন করুন। নির্দিষ্ট এক বা একাধিক জনের কাছ থেকে পোস্ট হাইড করার জন্য পোস্টের থ্রিডট বাটনে ক্লিক করে ‘এডিট প্রাইভেসি’ অপশনটি ব্যবহার করুন।

পুরো বছরের সব পোস্ট মুছে ফেলতে: আপনি যদি ফেসবুক থেকে পুরো বছরের সব পোস্ট দ্রুত মুছে ফেলতে চান তাহলে ক্রোম ব্রাউজারের জন্য সোশ্যাল বুক পোস্ট ম্যানেজারের মতো একটি ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড করতে হবে। এ ধরনের এক্সটেনশনগুলো এক ক্লিকে তাৎক্ষণিকভাবে ফেসবুকের বিগত বছরের সব পোস্ট মুছে ফেলতে পারে। তাই মুছে ফেলার আগে যা কিছু সংরক্ষণ করতে চান তা সংরক্ষণ করার জন্য আপনার ফেসবুক ডেটা ডাউনলোড করে নিন।

ফেসবুক ডেটা ডাউনলোড করবেন যেভাবে: আপনার সম্পূর্ণ ফেসবুক টাইমলাইনের একটি কপি ডাউনলোড করতে ‘সেটিংস’ থেকে ‘ইওর ফেসবুক ইনফরমেশন’ অপশনে ক্লিক করুন। এবার ‘ডাউনলোড ইওর ইনফরমেশন’ অপশনে ক্লিক করে আপনার ফেসবুক ডেটা ডাউনলোড করে রাখুন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়