ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বাংলাদেশি হ্যাকারদের প্রথম ম্যাগাজিন ‘দ্য ব্ল্যাক হ্যাট’

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ২৬ ফেব্রুয়ারি ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশি হ্যাকারদের প্রথম ম্যাগাজিন ‘দ্য ব্ল্যাক হ্যাট’

বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্স-এর লোগো

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি : বাংলাদেশি হ্যাকার সংগঠন ‘বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্স’ এর উদ্যোগে প্রথমবারের মতো ওয়েব সিকিউরিটি ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মাসিক ম্যাগাজিন ‘দ্য ব্ল্যাক হ্যাট’ প্রকাশিত হয়েছে। ম্যাগাজিনটির প্রথম সংখ্যায় ওয়ার্ডপ্রেস সাইট সিকিউরিটি, ফেসবুক সিকিউরিটি, ক্লাউড কম্পিউটিং, অনলাইনে আয়ের পদ্ধতি, সি প্রোগ্রামিং, কম্পিউটার সুরক্ষা, নেট শেয়ারিংসহ প্রভৃতি বিষয়ে লেখা প্রকাশ করা হয়েছে। হ্যাকিং থেকে কীভাবে রক্ষা পাওয়া যাবে সে বিষয়ে এতে নিয়মিত লেখা প্রকাশ করা হবে।

পিডিএফ ভার্সনের এই ম্যাগাজিনটি http://magazine.breakthes3c.com/ ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে পড়া যাবে।

ম্যাগাজিনটির উদ্দেশ্যে সম্পর্কে বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্সের অফিশিয়াল ক্রু ব্ল্যাক এক্সপ্লোরার (ফেইসবুক ছদ্মনাম: সাদা ভূত) রাইজিংবিডির তথ্যপ্রযুক্তি প্রতিবেদককে বলেন, ‘দেশের তরুণদের আইটি মনস্ক এবং একজন সিকিউরিটি এক্সপার্ট করে গড়ে তোলাই আমাদের একমাত্র উদ্দেশ্য। পাশাপাশি বাংলাদেশের সাইট এডমিনদের সিকিউরিটি টিপস দেওয়া যাতে তাদের সাইটের সর্বোচ্চ সিকিউরিটি দিতে পারে এবং নিরাপদ থাকতে পারে। কেননা অনেক সাইট এডমিন সিকিউরিটি সম্পর্কে জানে না, ফলে অন্য দেশের হ্যাকাররা খুব সহজেই তাদের সাইটে আক্রমন করতে পারে। আমরা আমাদের দেশের সাইটের নিরাপত্তা দেওয়ার জন্য সাইট এডমিনদের নিয়মিত বাগ রিপোর্ট পাঠাই কিন্তু কোনো উন্নতি দেখি না। তাই সচেতনতা সৃষ্টির জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের আগের সব উদ্যোগের মত এটিও অলাভজনক এবং দেশের স্বার্থে, দেশের মানুষের কল্যাণে। আমরা বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্স সব সময় দেশের স্বার্থে কাজ করি। হ্যাকার সংগঠন হলেও আমরা দেশী কোনো সাইট নিয়ে পরীক্ষা করি না। বরং কেউ আমাদের সাইবার স্পেসে হাত দিলে আমরা পাল্টা আক্রমণ করে, শত্রুদের, আমাদের সাইবার স্পেস থেকে বিতারিত করি।

উল্লেখ্য, মাসিক এই সিকিউরিটি ম্যাগাজিনটি নিয়মিত প্রতি মাসে প্রকাশিত হবে। এতে সিকিউরিটি, আউটসোর্সিং, নেটওয়ার্কিং, টেক নিউজ, পেন-টেস্টিং, লিনাক্স, অ্যান্ড্রয়েড, প্রোগ্রামিং, টিউটোরিয়াল, সফটওয়্যারসহ আইটি সম্পর্কিত যাবতীয় লেখা প্রকাশিত হবে। ম্যাগাজিনটিতে প্রযুক্তি মনস্ক যে কেউ লিখতে পারবেন।

ম্যাগাজিনটির জন্য লেখা পাঠানো যাবে [email protected] ঠিকানায় ইমেইল করে।

ম্যাগাজিন সম্পর্কিত সকল আপডেট পাওয়া যাবে বাংলাদেশ ব্ল্যাক হ্যাট হ্যাকার্সের সিকিউরিটি ম্যাগাজিনের ফেসবুক পেজটিতে: www.facebook.com/theblackhatmagazine।

 


রাইজিংবিডি / মনিরুল হক ফিরোজ / রাশেদ শাওন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়