ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ফেসবুক থেকে রুশ মিডিয়ার আয়ের পথ বন্ধ

প্রকাশিত: ১৯:৩৩, ২৬ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২০:০৫, ২৬ ফেব্রুয়ারি ২০২২
ফেসবুক থেকে রুশ মিডিয়ার আয়ের পথ বন্ধ

ইউক্রেন ও রুশ সেনাদের ব্যাপক সংঘর্ষ চলছে। এই পরিস্থিতির মধ্যে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপ করল ফেসবুক কর্তৃপক্ষ। এই বিধিনিষেধের ফলে ফেসবুক থেকে কোনো আয় করতে পারবে না রাশিয়ার সরকারি মিডিয়া প্রতিষ্ঠানগুলো।

ফেসবুকের নিরাপত্তাবিষয়ক পলিসি প্রধান নাথানিয়েল গ্লিচার এক টুইট বার্তায় বলেন, ‘বিশ্বের যেকোনো জায়গা থেকে পরিচালিত রাশিয়ার সরকারি মালিকানাধীন সব মিডিয়ার বিজ্ঞাপন চালানো ফেসবুকে বন্ধ করে দেয়া হয়েছে।’

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেনে হামলা শুরু করার পর রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি, রাষ্ট্রীয় টিভি চ্যানেল জাভেজদা এবং ক্রেমলিনপন্থী দুটি নিউজ পোর্টালের খবরে ‘ফ্যাক্ট চেকার’ ও ‘কনটেন্ট ওয়ার্নিং’ লেভেল লাগিয়ে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

এসব নিষেধাজ্ঞা তুলে দেওয়ার জন্য ফেসবুকের প্রতি আহ্বান জানিয়েছিল রাশিয়া। কিন্তু ফেসবুক সেই আহ্বানে সাড়া না দেওয়ায় সোশ্যাল মিডিয়াটির ওপর পাল্টা নিষেধাজ্ঞা জারি করে মস্কো। দেশটিতে ফেসবুক ব্যবহার সীমিত করে দেওয়া হয়।

তারই জবাব হিসেবে এবার ফেসবুক থেকে রাশিয়ার সরকারি মিডিয়া প্রতিষ্ঠানগুলোর আয় বন্ধ করার পদক্ষেপ নিলো ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়