ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

টেস্টে এক ওভারে ৩৫ রান নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন বুমরাহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ২ জুলাই ২০২২   আপডেট: ১৭:৩৮, ২ জুলাই ২০২২
টেস্টে এক ওভারে ৩৫ রান নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন বুমরাহ

জাসপ্রিত বুমরাহ

ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে এক ওভারে ৩৫ রান নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। শনিবার দ্বিতীয় দিনে স্টুয়ার্ড ব্রডের করা ৮৪তম ওভারে ৪টি চার, ২টি ছক্কায় এই রান তোলেন তিনি। ৭ বল মোকাবিলা করে কোনো রান না করা বুমরাহ ওই ওভার শেষে ১৪ বলে করে ফেলেন ২৯ রান।

ব্রডের করা ৮৪তম ওভারের প্রথম বলটিকে চারে পরিণত করেন। পরের বলটি ওয়াইড হয় এবং ৪ হয়। তাতে মোট ৫ রান আসে। দ্বিতীয় বলটি নো বল করেন ব্রড এবং বুমরাহ ছক্কা হাঁকান। তাতে আসে ৭ রান। এরপর দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে পর পর তিনটি চার হাঁকান। তাতে টেস্টে এক ওভারে সর্বোচ্চ ২৮ রানের রেকর্ড স্পর্শ করেন তিনি। এরপর পঞ্চম বলে ছক্কা ও ষষ্ঠ বলে ১ রান নিয়ে এক ওভারে সর্বোচ্চ ৩৫ রান তোলার বিশ্ব রেকর্ড গড়েন বুমরাহ। ব্রডের ওভারের রানের চিত্র ছিল এরকম—৪,৫,৭,৪,৪,৪,৬,১=৩৫। এর মধ্যে ২৯ রান ছিল বুমরাহর। বাকি ৬ রান আসে ওয়াইড, বাই এবং নো থেকে।

এর আগে টেস্টে এক ওভারে সর্বোচ্চ ২৮ রান করে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা, অস্ট্রেলিয়ার জর্জ বেইলি ও দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ। লারা ২০০৩-০৪ মৌসুমে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের ওভারে ৪টি চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ২৮ রান নিয়েছিলেন। এরপর ২০১৩-১৪ মৌসুমে জর্জ বেইলি পার্থে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের এক ওভারে ৩টি ছয় ও ২ চারে ২৮ রান নিয়েছিলেন। আর কেশব মহারাজ ২০১৯-২০ মৌসুমে পোর্ট এলিজাবেথে স্টুয়ার্ড ব্রডের ওভারেই নিয়েছিলেন ২৮ রান।

ব্রড ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দুর্ভাগা ও খরুচে বোলার। তাকে যুবরাজ সিং এক ওভারে ৬ ছক্কায় মেরেছিলেন। কেশব মহারাজের মতো বোলার তার ওভারে টেস্টে রেকর্ড ২৮ রান নিয়েছিলেন। আর আজ তার এক ওভারে জাসপ্রিত বুমরাহর মতো বোলার ও দশম ব্যাটসম্যান ৩৫ রান নিলেন এবং বিশ্ব রেকর্ড গড়লেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাকে সবচেয়ে খরুচে বোলার বানিয়ে ফেললেন।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়