ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনা ২-১ এ এগিয়ে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ১৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৭:২৬, ১৮ ডিসেম্বর ২০২২
বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনা ২-১ এ এগিয়ে

কাতার বিশ্বকাপের মিলনমেলা ভাঙার অপেক্ষায়। আর মাত্র একটি ম্যাচ। তারপরই পর্দা নামবে গ্রেটেস্ট শো অন আর্থের। শিরোপা নির্ধারণী ফাইনালে আজ রোববার রাতে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। তার আগে চলুন দেখে নেওয়া যাক বিশ্বমঞ্চে এর আগে দল দুটির মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান।

১৯৩০ বিশ্বকাপ:
বিশ্বকাপের প্রথম আসরেই দেখা হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনার। চিলি ও মেক্সিকোর সঙ্গে গ্রুপ-১ এ ছিল দল দুটি। গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ওই ম্যাচের প্রথমার্ধে কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধেও লড়াই চলে সমানতালে। কিন্তু ৮১ মিনিটে আর্জেন্টিনার লুইস ফেলিপে মন্টি গোল করে এগিয়ে নেন দলকে। শেষ পর্যন্ত তার গোলে ভর করেই জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসিলেস্তারা।

১৯৭৮ বিশ্বকাপ:
১৯৩০ সালের ৪৮ বছর পর অর্থাৎ ১৯৭৮ সালে বিশ্বকাপের মঞ্চে আবার দেখা হয় ফ্রান্স ও আর্জেন্টিনার। আবারও গ্রুপপর্বে। লম্বা সময় পর দেখা হলেও ফল ভিন্ন হয়নি। আবারও জয় পায় আর্জেন্টিনা। এবার অবশ্য ব্যবধান বাড়ে। জয় পায় ২-১ ব্যবধানে।

ম্যাচের প্রথমার্ধের ৪৫ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্টিনা। পেনাল্টি থেকে দানিয়েল পাসারেলা গোল করে এগিয়ে নেন দলকে। তবে বিরতির পর ৬০ মিনিটে মিশেল প্লাতিনির গোলে সমতা ফেরায় ফ্রান্স। অবশ্য এই সমতা ১৩ মিনিটের বেশি স্থায়ী হয়নি। ম্যাচের ৭৩ মিনিটে লিওপোলদো লুকোয়ে গোল করে আবার এগিয়ে নেন আর্জেন্টিনাকে। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানের জয়ে ইতালির সঙ্গে দ্বিতীয় রাউন্ডে যায় আর্জেন্টিনা। ঘরের মাঠে সেবার শিরোপাও জিতেছিল তারা। যদিও সেটা নিয়ে বিতর্ক রয়েছে।

২০১৮ বিশ্বকাপ:
আবার ৪০ বছর পর ২০১৮ বিশ্বকাপে দেখা হয় ফ্রান্স-আর্জেন্টিনার। এবার অবশ্য গ্রুপপর্বে নয়, নকআউট পর্বে। শেষ ষোলোর ম্যাচে হয় হাড্ডাহাড্ডি লড়াই। পেনাল্টি থেকে আঁতোয়ান গ্রিজমানের করা গোলে এগিয়ে যায় ফ্রান্স। তবে ৪১ মিনিটে অ্যাঙ্গেল ডি মারিয়া গোল করে সমতা ফেরান।

বিরতির পর ৪৮ মিনিটে গ্যাব্রিয়েল মারকাদোর গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। তবে ৫৭ থেকে ৬৮ মিনিটের মধ্যে ফ্রান্সের বেঞ্জামিন পাভার্ড ও কিলিয়ান এমবাপে জোড়া গোল করে ব্যবধান ৪-২ করে ফেলেন। ৯০ মিনিটে সার্জিও আগুয়েরো একটি গোল শোধ দিলেও হার এড়াতে পারেনি আলবিসিলেস্তারা।

২০২২ বিশ্বকাপ:
বিশ্বমঞ্চে আগের তিনবারের মুখোমুখিতে আর্জেন্টিনা ২ বার জিতেছে, ফ্রান্স জিতেছে ১। আজ কি আর্জেন্টিনা ৩-১ করে ফেলবে নাকি ফ্রান্স ২-২ এ সমতা ফেরাবে?

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়