ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ হলেন কামিন্স-ব্রান্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ১৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:৩৩, ১৬ এপ্রিল ২০২৪
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ হলেন কামিন্স-ব্রান্ট

গেল বছরের শেষ ও চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত সময়টা স্বপ্নের মতো কাটিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাট-বল কিংবা নেতৃত্বে দেখিয়েছেন মুন্সিয়ানা। ফলাফল পেলেন হাতেনাতে। উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ মনোনীত হলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। মেয়েদের ক্রিকেটে এই খেতাবের জন্য মনোনীত হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট। 

অস্ট্রেলিয়ার চতুর্থ ক্রিকেটার হিসেবে এই খেতাব জিতলেন কামিন্স। সবশেষ অজি ক্রিকেটার হিসেবে এই খেতাব জিতেছিলেন সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। ২০১২ সালে ক্লার্ক জেতার এক যুগ পর কোনো অস্ট্রেলিয়ান এই স্বীকৃতি পেলেন। সব মিলিয়ে কামিন্সের আগে সবশেষ এই খেতাব নিজের করে নিয়েছিলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। 

এই তালিকায় ইংলিশ ক্রিকেটারদের আছেন পাঁচজন। যাদের মধ্যে এক বেন স্টোকসই জিতেছেন তিনবার। একবার এই স্বীকৃতি পেয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ ও জো রুট। কামিন্সের আগে ২০২২ সালসহ সবশেষ বর্ষসেরা হয়েছিলেন বেন স্টোকস।

এদিকে উইজডেন ‘ফাইভ ক্রিকেটার্স অব দ্য ইয়ার্স’ হয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, উসমান খাজা, অ্যাশ গার্ডনার এবং ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড। উল্লেখ্য, এই ‘ফাইভ ক্রিকেটার্স অব দ্য ইয়ার্স’-এর সম্মান একজন ক্রিকেটার জীবনে একবারই পান। আর সেটি দেওয়া হয় ইংল্যান্ডের গ্রীষ্মে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে নারী-পুরুষ মিলিয়েই। 

এছাড়াও উইজেডেনের ‘লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার’ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস। বর্ষসেরা টেস্ট পারফরম্যান্সের স্বীকৃতি ‘উইজডেন ট্রফি ফর আউটস্ট্যান্ডিং ইন্ডিভিজুয়াল টেস্ট পারফরম্যান্স’ জিতেছেন ট্রাভিস হেড। গত বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে ১৬৩ রানের ইনিংসটিই তাকে এগিয়ে রেখেছে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়