ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

প্রস্তুতি ক্যাম্পে হাতে-কলমে শান্তদের শেখানো হবে ম্যাচ সিনারিও

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৩, ২৩ এপ্রিল ২০২৪  
প্রস্তুতি ক্যাম্পে হাতে-কলমে শান্তদের শেখানো হবে ম্যাচ সিনারিও

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), শ্রীলঙ্কা সিরিজ, ঢাকা প্রিমিয়ার লিগ-বছরের শুরু থেকে ক্রিকেটাররা ব্যস্ত ২২ গজে। জাতীয় দল কিংবা আশেপাশে থাকা ক্রিকেটাররাও পুরোদমে খেলার মধ্যে। তবুও এই তীব্র গরমে জিম্বাবুয়ে সিরিজের আগে তিন দিনের প্রস্তুতি ক্যাম্প কেন?

প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে দেশে ফিরেই বৈঠকে বসেন নির্বাচক প্যানেলের সঙ্গে। সেখানে সিদ্ধান্ত হয় চট্টগ্রামে প্রস্তুতি ক্যাম্পের। মঙ্গলবার সংবাদ মাধ্যমে ক্যাম্প ডাকার ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এত তোড়জোড়।

‘আসলে প্রস্তুতির জন্য আমরা খুব বেশি সময় পাই না। সেটা দ্বিপাক্ষিক সিরিজে এই অভাব আমরা বোধকরি এবং আন্তর্জাতিক বড় কোন বৈশ্বিক টুর্নামেন্টে খেলার সময় এটা বোধ করি। একই ফরম্যাটে সামনে জিম্বাবুয়ের সঙ্গে খেলা আছে ঘরে। এরপর যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটা ম্যাচ আছে। তারপর টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা ঢুকে যাবো।’

ক্যাম্পে জাতীয় দলের নিয়মিত মুখদের সঙ্গে আছেন অনিয়মিতরাও। তার মধ্যে একজন তানজীদ হাসান তামিমের এখনো ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে অভিষেক হয়নি। ডাক পেয়েছেন ইনজুরির কারণে লম্বা সময় বাইরে থাকা, বিপিএলে আলো ছড়ানো মোহাম্মদ সাইফউদ্দিন।

প্রস্তুতি ক্যাম্প জুড়ে হবে ম্যাচ সিনারিও। সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে ভালো করলেও ওয়ানডের মতো শক্ত ভিত এখনো হয়নি। তাই টি-টোয়েন্টি ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ক্রিকেটাররা কী করেন সেটা দেখা হবে। কেউ ব্যর্থ হলে সেটি দেখিয়ে দেওয়া হবে।

প্রধান নির্বাচক বলেন, ‘ম্যাচ সিনারিওতে কিছু অনুশীলন হবে সেখানে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে বিভিন্ন সময়ে, বিভিন্ন পরিস্থিতিতে কিভাবে আমাদের খেলার অ্যাপ্রোচ হবে। পরিকল্পনা কি হবে, কার ভূমিকা কি হবে, বোলারদের কি ভূমিকা থাকবে। সে ব্যাপারে আমাদের টিম ম্যানেজমেন্ট, হেড কোচ, সাপোর্ট স্টাফরা ব্রিফ ধারণা দেবেন।’

‘সে ব্যাপারগুলো তাদের মৌখিকভাবে জানানো হবে এবং ২৬, ২৭ এবং ২৮ এপ্রিল এই তিনদিন চট্টগ্রামের সেন্টার উইকেটে ম্যাচ সিনারিওতে অনুশীলনটা করা হবে এবং দেখা হবে কে কত টার্গেটের কাছাকাছি পৌঁছাতে পারছে। অথবা বোলাররাও কি কারণে ব্যর্থ হচ্ছেন কিংবা সফল হচ্ছেন। ব্যাটারদের যে লক্ষ্য দেয়া হবে সেটা যদি করতে পারে তাহলে ভালো আর যদি না পারে তাহলে সমস্যা কোথায় কোথায়।’

ভাবনায় আছে বিকল্প ক্রিকেটার। কেউ যদি ইনজুরিতে পড়েন তাৎক্ষণিক তার বদলি ক্রিকেটার যেন প্রস্তুতি থাকে সেটি ভেবেই এগোচ্ছে ম্যানেজম্যান্ট, কেউ যদি আহত হয় বা কোন কারণে যদি আমরা দল পরিবর্তন করতে চাই যুক্তরাষ্ট্রে অথবা টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ও সেই সময় যে ব্যাক আপগুলো দরকার হবে বেসিক্যালি তাদেরকেই এখানে রাখা হয়েছে’-বলেছেন লিপু।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়