ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

‘সাকিব একজন কিংবদন্তি, মাহমুদউল্লাহ দলের প্রাণ’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১৮ মে ২০২৪   আপডেট: ১৭:৫৮, ১৮ মে ২০২৪
‘সাকিব একজন কিংবদন্তি, মাহমুদউল্লাহ দলের প্রাণ’

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সঙ্গে সঙ্গেই রেকর্ডে নাম লিখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রোহিত শর্মার সঙ্গে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাকিব। তার সঙ্গে এবারের বিশ্বকাপ দলে আছেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। দুজনকে প্রশংসায় ভাসিয়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

হাথুরুসিংহের মতে সাকিব একজন কিংবদন্তি ক্রিকেটার অন্যদিকে মাহমুদুল্লাহকে বাংলাদেশ দলের প্রাণ হিসেবে। শনিবার এক ভিডিও বার্তায় বিশ্বকাপ দলে থাকা সদস্যদের নিয়ে কথা বলেন হাথুরুসিংহে। সেখানে সাকিব-মাহমুদউল্লাহ সম্পর্কে এমন মন্তব্য করেন প্রধান কোচ। 

সাকিবকে নিয়ে বলেন, ‘সে এই খেলাটির একজন কিংবদন্তি। আমরা জানি সাকিব সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপই খেলেছে। এটা তার জন্যে খুব বড় একটি বিশ্বকাপ হতে যাচ্ছে। আমি আশা করব তিন বিভাগেই সে অবদান রাখবে। সে অসাধারণ একজন নেতাও। খেলোয়াড়দের সঙ্গে সে দারুণভাবে মিশে। সবাই তাকে শ্রদ্ধাও করে। সে ম্যাচের পরিস্থিতি খুব ভালো বুঝতে পারে।’

বৈশ্বিক মঞ্চে বাংলাদেশের দলগত সাফল‌্য না থাকলেও সাকিবের ব‌্যক্তিগত অর্জনের ঝুলি টইটুম্বুর। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৬ ম‌্যাচে ২৩.৯৩ গড়ে ৭৪২ রান করেছেন। বোলিংয়ে ১৮.৬৩ গড়ে ৪৭ উইকেট পেয়েছেন। অলরাউন্ড নৈপুণ‌্যে সাকিব ধরাছোঁয়ার বাইরে। এবারের বিশ্বকাপেও তার থেকে সেরা পারফর যান্স দেখতে চায় বাংলাদেশ।

একটা সময় ফর্ম খুইয়ে দলে জায়গা হারিয়েছিলেন মাহমুদউল্লাহ। এরপর নিজেকে বদলে ফেলেন। ভারতে অনুষ্ঠিত একদিনের ক্রিকেটের বিশ্বকাপে বাকিরা যখন ব্যর্থ তখন মাহমুদউল্লাহর ব্যাট কথা বলেছে নিয়মিত। পেয়েছেন সেঞ্চুরিও। বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ার আগে মাহমুদউল্লাহর ফেরা তরুণদের জন্য অনুপ্রেরণা বলেছিলেন হাথুরুসিংহে, এবার বললেন সে দলের স্পিরিট তথা প্রাণ।

‘মাহমুদউল্লাহ সম্ভবত এই দলটির ‘‘স্পিরিট’’। সে ড্রেসিংরুমে অসাধারণ এক প্রশান্তি বয়ে এনেছে। যখন সে কথা বলে বাকিরা শোনে। আমি মনে করি তার মাথাও (ক্রিকেটীয়) খুব ভালো। সম্প্রতি তার ব্যাটিং অন্য পর্যায়ে চলে গেছে। সে খুবই নির্ভীক ব্যাটিং করছে...যা দলের জন্য খুবই ভালো। বিশ্বকাপে সে চাপের মুহূর্তগুলো সামলে নেবে এবং তরুণদের পথ দেখাবে।’

মাহমুদউল্লাহর নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশ। সুপার টুয়েলভে একটি ম্যাচও জিততে পারেনি সেবার। হারিয়েছিলেন নেতৃত্ব। বাদ পড়েছিলেন দল থেকে। এবার মাহমুদউল্লাহ আছেন সেরা ফর্মে, টিম ম্যানেজমেন্টের প্রত্যাশাও অনেক বড় তার কাছে। 

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়