ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

শক্তিশালী ফ্রান্সের সামনে আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ১৭ জুন ২০২৪  
শক্তিশালী ফ্রান্সের সামনে আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া

দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ইউরো মিশন শুরু হচ্ছে আজ। সোমবার (১৭ জুন, ২০২৪) দিবাগত রাত ১টায় তারা ‘ডি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রিয়ার।

ফ্রান্সের বিপক্ষে এর আগে ১০ ম্যাচ খেলেছিল অস্ট্রিয়া। কিন্তু তাদের জয় মাত্র একটিতে। কিন্তু গেল ১৯ মাসে অস্ট্রিয়া ১৬টি ম্যাচ খেলেও হেরেছে মাত্র একটিতে। এ যাত্রায় তারা ইতালি এবং জার্মানির মতো দলকেও হারিয়েছে। তাইতো আত্মপ্রত্যয়ী অস্ট্রিয়া এবার ফ্রান্সকেও হারিয়ে দেওয়ার সাহস করছে।

যেমনটা বলেছেন তাদের জার্মান কোচ রালফ রাংনিক, ‘এই ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। আমরা সাহসী হয়ে খেলবো। আমাদের নিজেদের শক্তিমত্তা নিয়ে আমরা আত্মবিশ্বাসী। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আগামীকালকের (আজকের) ম্যাচে আমরা ঠিক কিভাবে পারফর্ম করি। ফ্রান্স যেভাবে খেলে সেভাবে নয়, তারা হয় আমাদের চেয়ে কিছুটা ভালো না হয় কিছুটা খারাপ খেলবে। এই বিষয়টাই আমাদের দেখতে হবে।’

‘এই দিনের জন্য আমরা গেল দুই বছর ধরে প্রস্তুত হয়েছি। অবশেষে সেই প্রস্তুতি কাজে লাগানোর সুযোগ এলো। আমরা এই ম্যাচ নিয়ে খুবই উত্তেজিত। আসলে আনন্দটা সবকিছুর উর্ধ্বে।’ যোগ করেন তিনি।

তরুণদের ঘষেমেজে অদম্য শক্তির একটি দলে পরিণত করেছেন রাংনিক। যারা হাইপ্রেস ফুটবল খেলে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে ফেলে। এভাবে খেলেই তারা বাছাইপর্বের আট ম্যাচের ছয়টিতে জিতেছিল।

অস্ট্রিয়ার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম কিলিয়ান এমবাপ্পে। যিনি ইউরোর এবারের আসরে ভালো করতে তেঁতে আছেন। কারণ, ২০২০ ইউরোতে তিনি কোনো গোল পাননি। তার ওপর সুইজারল্যান্ডের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তারা। এবার শিরোপা জয়ের অন্যতম দাবিদার ফরাসিরা।

জার্মানিতে আসার আগে তারা দুটি প্রস্তুতি ম্যাচ খেলে এসেছে। প্রথমটায় লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়েছে। পরেরটায় কানাডার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। ইউরোতে এবার নিজেদের সামর্থ দেখানোর পালা ২০১৮ সালের বিশ্বকাপ জয়ীদের।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়