ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

পুঁজিবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে ডিএসই-সিএসই

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুঁজিবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে ডিএসই-সিএসই

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের পুঁজিবাজারের উন্নয়নে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

 

রোববার ডিএসইএর র্বোডরুমে দুই স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদ নীতিগতভাবে এ সিদ্ধান্ত নেন।

 

এ সময় বাজার উন্নয়নে সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা হয়। সমস্যাগুলো সমাধানের জন্য কমিটি গঠনের ওপর গুরুত্ব দেওয়া হয়।

 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদের নেতৃত্বে ডিএসইতে দশ সদস্যের প্রতিনিধি দল ডিএসই পর্ষদের সঙ্গে বৈঠক করেন।

 

বৈঠকে সভাপতিত্ব করেন ডিএসইএর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া।

 

এ ছাড়া উভয় স্টক এক্সচেঞ্জের এমডিসহ পরিষদ সদস্য ও প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার জানান, পুঁজিবাজারের উন্নয়নে ডিএসই ও সিএসই একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। উভয় স্টক এক্সচেঞ্জের নতুন এমডি নিয়োগের পর এই প্রথম প্রতিষ্ঠান দুটির পরিচালনা পর্ষদ মিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

তিনি বলেন, বাজারে লেনদেন বৃদ্ধি, নতুন আইন প্রয়োগ ও  প্রোডাক্ট আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বন্ড মার্কেট ও ডেরিভেটিব মার্কেট চালু এবং ওটিসি মার্কেটকে ঢেলে সাজানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে। এর ফলে বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডাররা ব্যবসায়ীকভাবে সফল হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

 

ডিএসইর পক্ষ থেকে সিএসইএর প্রতিনিধি দলকে স্বাগত জানানো হয়। সিএসইকে বলা হয়, উভয় স্টক এক্সচেঞ্জ দেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করছে। পুঁজিবাজারের আজকের এ গৌরবময় অবস্থানের পেছনে উভয় এক্সচেঞ্জের অবদান অনস্বীকার্য। দেশের দুই এক্সচেঞ্জের উদ্দেশ্য এক ও অভিন্ন, যা পুঁজিবাজারের উৎকর্ষতা ও গতিশীলতার প্রতি ধাবিত হয়।

 

বৈঠকে সামগ্রিক বাজার উন্নয়নে পণ্যের বৈচিত্র্য আনার মাধ্যমে বাজারকে গতিশীল করা, ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় বলে ডিএসই সূত্রে জানা গেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট  ২০১৬/আশিক/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়