ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ইউআইইউতে ব্যাংকিং সেক্টর নিয়ে সেমিনার অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ৮ মে ২০২৪   আপডেট: ১৮:৫০, ৮ মে ২০২৪
ইউআইইউতে ব্যাংকিং সেক্টর নিয়ে সেমিনার অনুষ্ঠিত

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‌‘বাংলাদেশে ব্যাংকিং সেক্টরের যাত্রা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’র অংশ হিসেবে বুধবার (৮ মে) বিকাল ৩টায় ইউআইইউ ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সালেহউদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ। সভাপতিত্ব করেন ইউআইইউ’র স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মুসা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. মারিও হিরস্টেইন।

প্রবন্ধ উপস্থাপনকালে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, যেকোনো দেশের অর্থনৈতিক ও শিল্পের উন্নয়ন ওই দেশের ব্যাকিং সেক্টরের উপর নির্ভর করে। দেশের ব্যাংকিং খাতকে রক্ষা করতে হলে শুধু বাংলাদেশ ব্যাংক একা কাজ করে পারবে না। সেজন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং আর্থিক খাত সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে।

তিনি বলেন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বছরের পর বছর লোকসান গুণছে। দিতে পারছে না কাঙ্ক্ষিত গ্রাহক সেবা এবং বেড়ে চলছে খেলাপি ঋণের পরিমাণ।অন্যদিকে, কিছু ব্যাংক উন্নত ব্যাংকিং কাঠামো অনুসরণ করতে চাইলেও বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের কিছু অনভিজ্ঞ এবং রাজনৈতিকভাবে প্রভাবিত নীতিনির্ধারকদের জন্য তা বাস্তবায়িত হচ্ছে না। ফলে ক্ষমতাবান রাজনৈতিক এবং অপরাধীরা দুর্নীতি ও অর্থ-পাচারের মত কার্যক্রম স্বাভাবিকভাবেই পরিচালনা করছে। আর সাধারণ জনগণ ও বিদেশে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক লেনদেন এবং গ্রাহক সেবা বিঘ্নিত হচ্ছে। এ খাতে আগে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। ব্যাংক খাতকে বাঁচাতে হলে স্বাধীন পরিচালক এবং দক্ষ ব্যক্তিদের কাজের সুযোগ দিতে হবে।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী এবং আমন্ত্রিত অথিতিরা উপস্থিত ছিলেন।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়