ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

আশরাফুলের ৩ সেঞ্চুরি, মাশরাফির ৩০ উইকেট

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-২১ ১০:৩০:০১ এএম     ||     আপডেট: ২০১৮-০৩-২১ ৬:০১:১৪ পিএম

ক্রীড়া ডেস্ক : ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রাথমিক পর্বের খেলা শেষ হয়েছে। ১১ রাউন্ডের খেলা শেষে সুপার সিক্সে নাম লিখিয়েছে ছয়টি দল। প্রাথমিক পর্বে বল হাতে সর্বোচ্চ ৩০ উইকেট নিয়েছেন আবাহনীর হয়ে খেলা মাশরাফি বিন মুর্তজা। আর ব্যাট হাতে সর্বোচ্চ ৩টি সেঞ্চুরি করেছেন কলবাগান ক্রীড়া চক্রের মোহাম্মদ আশরাফুল।

বল হাতে সেরা মাশরাফি :
এবারের এই লিগের প্লেয়ার ড্রাফটে মাশরাফি বিন মুর্তজাকে পেয়েছিল নবাগত শাইনপুকুর ক্রিকেট ক্লাব। কিন্তু তাকে পরবর্তীতে খেলোয়াড় এক্সচেঞ্জ পদ্ধতিতে শাইনপুকুর থেকে দলে নেয় আবাহনী। এরপর আবাহনীর হয়ে বল হাতে নিজের সেরাটা দেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও কখনো কখনো জ্বলে উঠে ম্যাচ জিতিয়েছেন। আবাহনীর হয়ে লিগ পর্বের ১১ ম্যাচের ১১টিতেই মাঠে নেমেছেন তিনি। উইকেট নিয়েছেন সর্বোচ্চ ৩০টি। যেখানে তার গড় ১৩.২৬। ইকোনোমি ৪.৩৮। ৩০ উইকেটের মধ্যে ৫টি কিংবা তার বেশি উইকেট নিয়েছেন ২ বার। আর ৪টি করে উইকেট নিয়েছেন ২ বার।



মাশরাফি লিগের প্রথম রাউন্ডে খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে ৭ ওভার বল করে ১ মেডেনসহ ২৩ রানে ৩ উইকেট নেন। দ্বিতীয় রাউন্ডে কলাবাগান ক্রীড়া চক্রের বিপক্ষে ২১৭ রান করেও মাশরাফির বোলিং নৈপূণ্যে জয় পেয়েছিল আবাহনী। ৯.১ ওভার বল করে ২ মেডেনসহ ৪৯ রান দিয়ে মাশরাফি নিয়েছিলেন ৪ উইকেট। তার আগে ব্যাট হাতে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেছিলেন। এরপর তৃতীয় ও চতুর্থ রাউন্ডে যথাক্রমে ব্রাদার্স ও লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে কোনো উইকেট পাননি তিনি। ব্রাদার্সের বিপক্ষে ৫ ওভার বল করে ১ মেডেনসহ ১২ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। আর রূপগঞ্জের বিপক্ষে ৯ ওভার বল করে ১ মেডেনসহ ৬৩ রান দিয়ে উইকেট শূন্য থাকেন।



পরপর দুই ম্যাচ উইকেট শূন্য থাকার পর শেখ জামালের বিপক্ষে পঞ্চম রাউন্ডে বল হাতে জ্বলে ওঠেন নড়াইল এক্সপ্রেস। ৮.৩ ওভার বল করে ১ মেডেনসহ ২৯ রান দিয়ে নেন ৫ উইকেট। চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ষষ্ঠ রাউন্ডে নেন ৩ উইকেট। ৭ ওভারে ৩৭ রান দিয়ে এই উইকেট নেন তিনি। সপ্তম রাউন্ডে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে আবাহনী হার মানলেও বল হাতে উজ্জ্বল ছিলেন মাশরাফি। ৯.২ ওভার বল করে ৪১ রান দিয়ে ৪টি উইকেট নিয়েছিলেন।



অষ্টম রাউন্ডে ফতুল্লায় অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে ৯.৫ ওভার বল করে ৪৪ রান দিয়ে হ্যাটট্রিকসহ সর্বোচ্চ ৬ উইকেট নেন। নবম রাউন্ডে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ৪৭ রান দিয়ে ২টি ও দশম রাউন্ডে  গাজী গ্রুপের বিপক্ষে ১৮ রান দিয়ে ১টি উইকেট নেন। সবশেষ একাদশ রাউন্ডে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে ৮ ওভার বল করে ৩৫ রান দিয়ে ২ উইকেট নেন।

সর্বোচ্চ সেঞ্চুরিয়ান আশরাফুল :
এদিকে বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ আশরাফুল এবার খেলেছেন কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে।



১১ ম্যাচের ১১টিতেই মাঠে নেমে তিনি রান করেছেন ৪৬০টি। গড় ৪৬। লিগে এবার সর্বোচ্চ ৩টি সেঞ্চুরি করেছেন তিনিই। ৩টি সেঞ্চুরির পাশাপাশি ১টি হাফ সেঞ্চুরিও (৬৪) ছিল তার। তার তিন সেঞ্চুরি করা ম্যাচের মাত্র একটিতে জয় পেয়েছে কলাবাগান। বাকি দুটিতেই হেরেছে।



লিগের শেষ রাউন্ডে গতকাল মঙ্গলবার মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে সর্বোচ্চ ১২৭ রানের ইনিংস খেলেন। তার এই ইনিংসে ভর করে কলাবাগান ২৬০ রান করেও জয় পায়নি। ১২৪ বল খেলে ১৩টি চার ও ৩ ছক্কায় ১২৭ রান করেন আশরাফুল।



তার আগে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে ১৩ ফেব্রুয়ারি চলমান লিগে নিজের প্রথম সেঞ্চুরি করেন আশরাফুল। ১৩১ বল খেলে ১১টি চারের সাহায্যে ১০৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এরপর ৪ মার্চ ১৩৬ বল খেলে ১০ চারে ১০২ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তার ১০২ ও তাসামুল হকের ১০৬ রানে ভর করে অগ্রণী ব্যাংকের বিপক্ষে ৫ উইকেটে জিতেছিল কলবাগান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/আমিনুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge