ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশে ব্যবসায়ীদের প্রতিবাদ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশে ব্যবসায়ীদের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক : বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশের প্রতিবাদ জানিয়েছে পাট ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন।

সোমবার সংগঠনের চেয়ারম্যান শেখ সৈয়দ আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

সেখানে বলা হয়, পাট ব্যবসায়ীদের সঙ্গে কোনোপ্রকার আলোচনা না করেই হঠাৎ করে আন-কাট বিটিআর এবং বিডব্লিউআর গ্রেডের কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশ দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গত ১৮ জানুয়ারি এ প্রজ্ঞাপনের মাধ্যমে কাঁচা পাট রপ্তানি বন্ধের এ আদেশ জারি করা হয়। মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের কারণে ব্যবসায়ীরা একদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে, অন্যদিকে বৈদেশিক ক্রেতা হারাবে। পাশপাশি চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে দেশের বিভিন্ন পাট খাত।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সরকারি ও বেসরকারি জুট মিলগুলোয় পাটের গোড়া কাটার ফলে যে কাটিং বের হয় সেটা সম্পূর্ণরূপে বিদেশে রপ্তানি করা যায় না। এমনকি দেশের জুট মিলগুলোও সেই কাটিংয়ের সম্পূর্ণ অংশ ব্যবহার করতে পারে না। এরপর আমাদের যদি আন-কাট বিটিআর এবং বিডব্লিউআর রপ্তানি না করে সব পাট গোড়া কেটে রপ্তানি করতে হয়, তাহলে যে পরিমাণে কাটিং বের হবে সেগুলো বিক্রির কোনো জায়গা থাকবে না। অবিলম্বে কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহার না হলে কাঁচা পাট রপ্তানিকারকরা চরম আকারে আর্থিক ক্ষতিগ্রস্ত হবেন।

কাঁচা পাট রপ্তানি খাতকে বাঁচিয়ে রাখার জন্য অবিলম্বে ১৮ জানুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে জারিকৃত আন-কাট বিটিআর এবং বিডব্লিউআর গ্রেডের কাঁচা পাট রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহারের দাবি জানানো হয় বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ