ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ আরো বাড়াতে চায় কানাডা

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৫ ৫:৫০:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৫ ৫:৫০:২০ পিএম
বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ আরো বাড়াতে চায় কানাডা
Voice Control HD Smart LED

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কানাডা বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ আরো বৃদ্ধি করতে আগ্রহী।

সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন এর সাথে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ব্যাপক বিনিয়োগের সুযোগ সৃষ্টি করেছে। ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা বাড়িয়েছেন। কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন।

তিনি বলেন, দুই দেশের ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করতে হলে বাংলাদেশে ও কানাডার ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। উভয়দেশের ব্যবসায়ীরা পারস্পরিক দেশে সফর করে সরকারের কাছে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে সুপারিশ করলে উভয়দেশ সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারব।

‘উভয়দেশের ব্যবসায়ীদের যোগাযোগ বৃদ্ধির জন্য একটি ফোরাম গঠন করা প্রয়োজন। এতে করে উভয়দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার প্ল্যাটফর্ম তৈরি হবে। এতে ব্যবসায়ীদের তৎপরতা আরো বৃদ্ধি পাবে’, বলেন বাণিজ্যমন্ত্রী।

বিদেশি বিনিয়োগে সরকারের সুযোগ সুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে। কানাডায় বাংলাদেশের পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। কানাডায় বাংলাদেশের রপ্তানি রেড়েই চলছে। গত অর্থ বছরে বাংলাদেশ কানাডায় ১১১৮.৭১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে পণ্য আমদানি করেছে ৪৯৮.১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। আগামী দিনগুলোতে বাংলাদেশে কানাডার বিনিয়োগ ও বাণিজ্য আরো বাড়বে, আশা করেন মন্ত্রী।

কানাডার রাষ্টদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে। বাইরে সেরকম প্রচার নেই। কানাডা বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র, বাংলাদেশের উন্নয়নে কানাডা খুশি। বাংলাদেশে অনেক প্রতিকূল  পরিবেশ রয়েছে। বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশ আশ্রয় প্রদান করেছে। তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার বিষয়ে কানাডা প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং এ ইস্যুতে কানাডা বাংলাদেশের পাশে থাকবে।

তিনি বলেন, বাণিজ্যের পাশাপাশি কানাডা শিক্ষা খাতক বেশি গুরুত্ব দিয়ে থাকে। শিক্ষাক্ষেত্রে কানাডা বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যাবে। কানাডায় বাংলাদেশে পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। এ বাণিজ্য আরো বাড়ানো সম্ভব। কানাডায় নিযুক্ত বাংলাদেশের কমার্শিায়াল কাউন্সিলর কানাডার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সাথে বসে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করলে পরিস্থিতির উন্নতি হবে। বাংলাদেশের উন্নয়ন ও বিনিয়োগের সুযোগ বৃদ্ধির প্রচার চালাতে হবে।

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ঢাকায় নিযুক্ত স্লোভেনিয়ার রাষ্ট্রদূত জোজেফ ড্রোফেনিক এর সাথে বৈঠক করেন। এ সময় উভয়দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

এ সময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge