ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্টামফোর্ডের সমাবর্তনে সনদ পেলেন ১৭৭২ শিক্ষার্থী

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-১৬ ১০:৪৬:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ১০:৫৫:০৬ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার অনুষ্ঠিত হলো স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন। সমাবর্তনে ১ হাজার ৭৭২ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়েছে। এর মধ্যে পাঁচটি ফ্যাকাল্টি থেকে ৫ জনকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ২০ জনকে ভাইস চ্যান্সেলর পদক প্রদান করা হয়েছে।

সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ডা. এ কে আজাদ চৌধুরী।

সমাবর্তনে শিক্ষামন্ত্রী বলেন, ‘আজ আপনাদের জীবনে স্মরণীয় দিন। শ্রমের যে বীজ বুনেছিলেন, আজ তার ফসল তুলছেন। আপনারা বিশ্ববিদ্যালয় থেকে যে জ্ঞান অর্জন করেছেন, তা সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগাবেন।’

তিনি আরো বলেন, ‘আমরা পাবলিক এবং প্রাইভেটের মধ্যে পার্থক্য করি না। তবে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

অধ্যাপক এ কে আজাদ চৌধুরী সমাবর্তন বক্তব্যে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শেষ কথা নয়, জীবন থেকে শিক্ষা নিতে হবে। জীবনে পরাজয়ের কোনো স্থান নেই, তোমাকে জয়ী হতে হবে। তুমি নিজেকে যেমন মনে করো তার চেয়ে তুমি বেশি বুদ্ধিবান ও সাহসী। জীবনে ব্যর্থতা এলে হতাশ হবে না। মনে রাখবে, বৃষ্টি হলেই কেবল রংধনুর দেখা মিলে। অন্ধকার হলে তারার দেখা মিলে।’

এ সময় আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, বেসরকারি বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশনের সদস্য এ কে এম এনামুল হক শামীম, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ আলী নকী প্রমুখ।

বোর্ড অব ট্রাস্টির সদস্য ফারহানা ফিরোজ রাইজিংবিডিকে বলেন, সমাবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট সবার অক্লান্ত প্ররিশ্রমের কারণে আজকের সমাবর্তন অনুষ্ঠান সফল হয়েছে। এখন থেকে প্রতি বছর স্টামফোর্ডের সমাবর্তন হবে।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ২০০২ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রথম সমাবর্তন হয় ২০০৯ সালে। দ্বিতীয় সমাবর্তন হয় ২০১২ সালে। ২০১৮ সালে তৃতীয় সমাবর্তন অনুষ্ঠিত হলো।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/ফিরোজ/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge