ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেট্রোরেল প্রকল্পের তিন প্যাকেজের চুক্তি স্বাক্ষর

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৫-০৩ ৩:৫২:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-০৩ ৮:০১:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর যানজট নিরসনে দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের কাজ পুরোদমে চলছে। প্রকল্পের অধীনে মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ নির্মাণের জন্য তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে বাংলাদেশের একটি কোম্পানির সঙ্গে ইতালিয়ান দুটি কোম্পানির চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ বাংলাদেশ ও ইতালিয়ান দুটি কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের সঙ্গে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড এবং সিনোহাইড্রো করপোরেশনের সঙ্গে সিপি-২ চুক্তি হয়। আলাদাভাবে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের সঙ্গে সিপি-৩ ও ৪ চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম. মোফাজ্জেল হোসেন বলেন, ‘আমরা এমআরটি লাইন-৬ এর আওতায় মেট্রোরেলের লাইন, স্টেশন ও ডিপো সম্পর্কিত আলাদা তিনটি চুক্তি স্বাক্ষর করলাম। সিপি-২, সিপি-৩, সিপি-৪, এ তিন প্যাকেজের আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৫ হাজার থেকে ৬ হাজার কোটি টাকা। এ টাকা ব্যয় হবে তাদের কাজের তালিকা দেওয়ার ভিত্তিতে। এর মানে কোন খাতে কত টাকা তারা খরচ করবেন সেটার তালিকাপ্রাপ্তির সাপেক্ষে এ টাকা ছাড় করবে সরকার।

অনুষ্ঠান শেষে ওবাদুল কাদের সাংবাদিকদের বলেন, আমরা নির্ধারিত সময়ের মধ্যেই মেট্রোরেল নির্মাণ শেষ করতে পারব। এজন্য জাপানের সংস্থা জাইকা কাজ করছে।

তিনি বলেন, হলি আর্টিজানের ঘটনায় কাজ কিছুটা পিছিয়েছে। এখানে কারো কোনো হাত ছিল না। তবে এবার কাজের গতি ফিরে পাবে বলে আশা করছি।



রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৭/হাসান/রফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge