ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শতভাগ বিদ্যুতায়নের আওতায় আরো ১০ উপজেলা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ১১:৪৭:০৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৬ ৫:১০:০০ পিএম

নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে দেশের সকল মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসার অংশ হিসেবে সরকার রোববার আরো ১০টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসছে।

শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসা উপজেলাগুলো হচ্ছে, বাগেরহাটের মোল্লারহাট ও ফকিরহাট, দিনাজপুরের হাকিমপুর, ঝিনাইদহের কোটচাঁদপুর, সিলেটের সদর ও ফেঞ্চুগঞ্জ, কুষ্টিয়ার ভেড়ামারা, কিশোরগঞ্জের ভৈরব, চট্টগ্রামের সীতাকুণ্ড ও নরসিংদী জেলার সদর উপজেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে তার সরকারি বাসভবন গণভবন থেকে এই ১০টি উপজেলার শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ ছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট নর্থ কম্বাইন্ড সাইকেল, সিম্পল সাইকেল প্লান্ট (দক্ষিণ) এবং কেরানীগঞ্জে ১০৮ মেগাওয়াটের ফার্নেস ওয়েল ভিত্তিক বিদ্যুৎ প্লান্ট উদ্বোধন করেন। এ সময় প্রধানমন্ত্রী ত্রিপুরা থেকে ৬০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ আনার সঞ্চালন লাইনেরও উদ্বোধন করেন।

সরকার ২০২১ সালের মধ্যে প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে বদ্ধপরিকর। এই লক্ষ্যমাত্রা অর্জনে আজকের সংযোজন এক ধাপ এগিয়ে দিল মনে করা হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, বিদ্যুৎ উৎপাদনে দেশের স্বনির্ভরতা অর্জনে বর্তমান সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে দেশের ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ পরিসেবার আওতায় রয়েছে এবং বিদ্যুতের উৎপাদন ১৫ হাজার ৭৬১ মেগাওয়াটে উন্নীত হয়েছে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) সূত্র জানায়, ১৬টি উপজেলা ইতোমধ্যেই শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসা হয়েছে। আরো ৩৫টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

বিআরইবি এ বছরের মধ্যেই ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসতে পারবে এবং ২০২১ সালের মধ্যে ৪৯১টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় আনতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, বিভিন্ন স্থানের পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে দেশের ১ কোটি ৭৪ লাখ গ্রাহক বিদ্যুৎ সেবা পাচ্ছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/হাসান/এসএন

Walton Laptop