ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ষষ্ঠ শ্রেণীতে ভর্তিতে বয়স জটিলতায় শিশুরা

শেখ মহিউদ্দিন আহাম্মদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ষষ্ঠ শ্রেণীতে ভর্তিতে বয়স জটিলতায় শিশুরা

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : ময়মনসিংহের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বয়সের জটিলতায় ভর্তির সুযোগ পাচ্ছে না অনেক শিশু। এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা।

১০ বছরের অধিক বয়সে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় কোমলমতি শিক্ষার্থীরা উত্তীর্ণ হলেও শুধু ১১ বছর বয়সসীমার বাধ্যবাধকতার কারণে তারা ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছে না। এই জটিলতা পড়ে অভিভাবকবা ছুটছেন সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের কাছে। অনিশ্চিত ভবিষ্যতের বিষয় মাথায় রেখে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে বয়সের বাধ্যবাধকতা শিথিল করার দাবি জানিয়েছেন তারা।

ময়মনসিংহে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে গিয়ে পড়েছে বিপাকে। নগরীর নামকরা ময়মনসিংহ জিলা স্কুল, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সরকারি ল্যাবরেটরি হাই স্কুলের ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তিচ্ছু শিশুর  বয়স ১১ প্লাস হতে হবে। নাহলে ভর্তির আবেদনের সুযোগ বঞ্চিত হবে তারা।

এ বিষয়ে বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার বলেন, ‘‘জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ক্লাস ওয়ানে শিক্ষার্থীর বয়স হবে ছয় প্লাস। সেই অনুযায়ী ক্রমান্বয়ে গেলে ক্লাস সিক্সে হবে ১১ প্লাস। অভিভাবকরাই নিজেদের ইচ্ছামাফিক বয়স কমান, বাড়ান। এ কারণে এই জটিলতা তৈরি হয়েছে। তবুও তাদের আবেদনের প্রেক্ষিতে এই বিষয় নিয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলব।’’

ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান জানান,  সরকারি নীতিমালা অনুযায়ী সিদ্ধান্ত বাস্তবায়ন করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বয়সের জটিলতা নিরসনে অভিভাবকদের আবেদনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।



রাইজিংবিডি/ময়মনসিংহ/৬ ডিসেম্বর ২০১৭/শেখ মহিউদ্দিন আহামদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়